বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

একজনও পাস করেনি ১৮ প্রতিষ্ঠানে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করেছে ৫ হাজার ৪৯৪টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। অর্থ্যাৎ এসব প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণকারী একজন শিক্ষার্থীও ফেল করেনি। তবে দেশের ১৮টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিয়ে একজনও পাস করতে পারেনি। এর মধ্যে মাদরাসা বোর্ডের ২টি এবং কারিগরি শিক্ষা বোর্ডের ১৬টি প্রতিষ্ঠান। যদিও গতবছরের চেয়ে এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে এবং কমেছে শূণ্য পাসের প্রতিষ্ঠান। ২০২০ সালে শতভাগ পাস করেছিল ৩ হাজার ২৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এবার বেড়েছে ২ হাজার ৪৭১টি প্রতিষ্ঠান। অন্যদিনে গতবছর একজনও পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠান ছিল ১০৪টি। এবার তা কমে দাঁড়িয়েছে ১৮টিতে। সব পরীক্ষার্থী ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৮৬টি।

গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এবারের মাধ্যমিকের ফল প্রকাশ করেন। পরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সংবাদ সম্মেলনে ১৮টি শিক্ষা প্রতিষ্ঠানের থেকে একজনও পাস করতে না পারার কারণ খুঁজে বের করে প্রতিকারের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, আমরা আসলে এই ১৮টি প্রতিষ্ঠান কোনগুলো, সেগুলো আমাদের একটু দেখতে হবে। আমাদের এমনি যে ধারণা, অনেক জায়গায় অর্থনৈতিক নানান কারণ থাকে, নানান কিছু থাকে। হয়ত প্রতিষ্ঠানের অবস্থাও একেবারে ভালো নয় বা কিছু। যে কারণই থাকুক, সেই কারণগুলো খুঁজে বের করে দূর করার চেষ্টা করব। অনেক দিন ধরেই এ বিষয়ে নজর দেওয়া হচ্ছে মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, এমন শিক্ষা প্রতিষ্ঠান কেন থাকবে, যেখানে একজন শিক্ষার্থীও পাস করতে পারবে না? আমাদের জন্য একদিক থেকে এটা খুবই স্বস্তিকর, ১০৪টি থেকে এই সংখ্যাটি ১৮তে নেমে এসেছে। কিন্তু ১৮টিই বা কেন হবে? আমরা চাই, এই রকম কোনো শিক্ষা প্রতিষ্ঠানই থাকবে না, যেখানে একজনও পাস করবে না। মাধ্যমিক স্তরের এই সমাপনী পরীক্ষায় এবার ৯৩ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Jashim Mohammed ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৪৭ এএম says : 0
প্রশ্নপত্রে যেই প্রশ্ন এসেছে শিক্ষার্থীরা যথাযথ উওর দিতে পেরেছে, সেই জন্য পাসের হার বেশি।
Total Reply(0)
Mainul Hasan Raju ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৪৭ এএম says : 0
যাদের জেএসসি রেজাল্ট খারাপ ছিলো তারা এসএসসির তিন বিষয়ে ভালো করেও খারাপ জিপিএ পেয়েছে। একটি পরীক্ষার রেজাল্ট দিয়ে অন্যটিকে জাস্টিফাই করা ঠিক হয়নি। চাইলে সংক্ষিপ্ত সিলেবাসে সকল বিষয় পরীক্ষা নেয়া যেত।
Total Reply(0)
Ayesha Siddiqua Moli ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৪৭ এএম says : 0
প্রতি বছর শুধু পাসের হারই বাড়ে কিন্তু শিক্ষার গুনগত মান তো আর বাড়ে না। বাংলা, অংক, ইংরেজির মত মেজর সাবজেক্ট বাদ দিয়ে গ্রুপের সাবজেক্টে পরীক্ষা নিলে পাসের হার তো বাড়বেই। কিন্তু তা দ্বারা শিক্ষার প্রকৃত মান যাচাই করা মোটেই সম্ভব না।
Total Reply(0)
Morshed Anam ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৪৮ এএম says : 0
এতো এতো পাশের হার, অথচো কাজের কাজ কিচ্ছু হচ্ছে না..! ঔদিন আর বেশি দূরে নয় দেশে যেদিন পাশের হার হবে ১০০%, আর দেশটা ভরা থাকবে, অশিক্ষিত মানুষ দিয়ে।।
Total Reply(0)
Shikder Babul Islam Narail ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৪৮ এএম says : 0
১০০% পাশ করা উচিৎ ছিলো।কারণ শুধু মাত্র গ্রুপের বিষয় গুলোর পরিক্ষা হয়েছে তা আবার শর্ট সিলেবাসে।এটা অটোপাশের কাছাকাছি ছিলো।
Total Reply(0)
Sowkat Ali ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৪৯ এএম says : 0
এমন পাশের হার উচ্চ শিক্ষায় ভর্তিতে কিংবা চাকরির নিয়োগে অনৈতিক প্রতিযোগিতা বাড়াতে দারুণ কাজ দেয়!
Total Reply(0)
Md Ataur Rahman ৩১ ডিসেম্বর, ২০২১, ৮:৩৭ এএম says : 0
Thank,s
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন