শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বেক্সিমকো ফার্মা নিয়ে এলো কোভিড-১৯ চিকিৎসার জন্য মুখে খাওয়ার ঔষধ

ফাইজারের প্যাক্সলোভিড-এর জেনেরিক সংস্করণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ৫:৪০ পিএম | আপডেট : ৫:৪৫ পিএম, ৩১ ডিসেম্বর, ২০২১

দেশের অন্যতম প্রধান জেনেরিক ঔষধ এবং কাঁচামাল প্রস্তুতকারক বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লি: (‘বেক্সিমকো ফার্মা’, ‘বিপিএল’ বা ‘দ্য কোম্পানী’) ফাইজারের কোভিড-১৯ চিকিৎসার জন্য প্যাক্সলোভিড (নির্মাট্রেলভির ও রিটোনাভির মুখে খাওয়া ঔষধের সহ প্যাকেজ/একত্রে প্যাকেজ) ঔষধটির বিশ্বের প্রথম জেনেরিক সংস্করণ নিয়ে আসার ঘোষণা দেয়। প্যাক্সলোভিড, গত ২২ ডিসেম্বর ২০২১ ইং তারিখে ইউএসফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের জরুরী ব্যবহারের অনুমোদন পায়, বাংলাদেশের ঔষধ প্রশাসন অধিদপ্তর ৩০ ডিসেম্বরে করোনার এই মুখে খাওয়ার ঔষধ, প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের মৃদু এবং মাঝারি লক্ষণযুক্ত কোভিড-১৯ রোগের চিকিৎসার জন্য জরুরী ব্যবহারের অনুমোদন দেয়।


নতুন আবিস্কৃত এই অ্যান্টিভাইরাল ঔষধটি উচ্চ ঝুঁকি সম্পন্ন রোগীদের হাসপাতালে ভর্তি বা মৃত্যুর ঝুঁকি প্রায় ৯০% পর্যন্ত হ্রাস করে। সম্প্রতি প্রকাশিত একটি ল্যাব ডাটায় আরও দেখা যায় যে এই ঔষধটি দ্রুত সংক্রমণকারী ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর। বেক্সিমকো ফার্মা এই ঔষধটি বেক্সোভিড নামে বাজারজাত করবে।


নির্মাট্রেলভির সারস-কোভ-২ এর প্রতিলিপির জন্য প্রয়োজনীয় এনজাইমকে বাধা দেয় এবং রিটোনাভির আমাদের শরীরে নির্মাট্রেলভিরের ভাঙ্গনকে কমিয়ে দেয়। যার ফলস্বরূপ নির্মাট্রেলভির দীর্ঘ সময় রক্তে উচ্চমাত্রায় থাকে। কোভিড-১৯ চিকিৎসার জন্য দুইটি নির্মাট্রেলভির এবং একটি রিটোনাভির একসাথে দিনে দুইবার করে মোট ৫ দিন খেতে হবে। শুধুমাত্র চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বেক্সোভিড নিতে হবে এবং কোভিড-১৯ সনাক্ত হওয়ার সাথে সাথেই, লক্ষণ প্রকাশের পাঁচ দিনের ভিতরে চিকিৎসা শুরু করতে হবে।


বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, ‘‘কোভিড-১৯ চিকিৎসার জন্য এর আগে বিশ্বের প্রথম রেমডেসিভির এবং মলনুপিরাভিরের জেনেরিক সংস্করণ নিয়ে আসার পর এই যুগান্তকারী ঔষধটি নিয়ে আসতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। দ্রততম সময়ে সাধ্যের মধ্যে চিকিৎসাসেবা সহজলভ্য করার প্রতিশ্রুতি আমরা আবারও রেখেছি। দ্রত সংক্রমণকারী ওমিক্রনের বিরুদ্ধে কার্যকারিতা থাকায় আমরা বিশ্বাস করি যে, করোনা মহামারীর মোকাবেলায় বেক্সোভিড শক্তিশালী ভূমিকা পালন করবে।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন