শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নিবন্ধনহীন রিকশার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে : ডিএসসিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ৪:৩৩ পিএম

নিবন্ধনহীন ও ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। প্রথমদিনের অভিযানে নিবন্ধন না থাকায় সায়েন্সল্যাব এলাকা থেকে অন্তত ১৫টি রিকশা জব্ধ করেছেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট। পাশাপাশি এই অভিযানকে নিয়মিত অভিযান উল্লেখ করে তা অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

রবিবার (২ জানুয়ারি) দুপুরে রাজধানীর সায়েন্সল্যাব এলাকার আড়ংয়ের গলিতে এই অভিযান পরিচালিত হয়। এসময় নিবন্ধন না থাকায় প্রায় ১৫টি রিকশা জব্ধ করা হয়েছে। অভিযানটি পরিচালনা করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সামাদ শিকদার। অভিযান প্রসঙ্গে তিনি বলেন, আমাদের অভিযান শুধুমাত্র ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধেই না; সব অবৈধ, নিবন্ধনহীন রিকশার বিরুদ্ধে। লাইসেন্সবিহীন রিকশার বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। এটা ধারাবাহিক অভিযান, আজ শুরু হলো, এটা চলতে থাকবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, আমরা আজ থেকে শুরু করেছি, বিভিন্ন স্পটে অভিযান চালানো হবে। পর্যায়ক্রমে মেয়রের নির্দেশনা অনুযায়ী দক্ষিণ সিটির সব জায়গায় অবৈধ রিকশার বিরুদ্ধে অভিযান চালানো হবে। নিয়ম মেনে নিবন্ধনের মাধ্যমেই কেবল রিকশা চালতে পারবেন চালকরা। এর আগে গত ৩০ ডিসেম্বর দক্ষিণ সিটি করপোরেশনের দ্বিতীয় পরিষদের একাদশতম বোর্ড সভায় অনুমোদনহীন রিকশা এবং ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়।

এদিকে ডিএসসিসির সায়েন্সল্যাব এলাকায় অবৈধ রিকশার বিরুদ্ধে অভিযানের আগে অনেক রিকশা চালকই রিকশার রেজিস্ট্রেশন থাকা না থাকার বিষয়ে অবগত ছিলেন না বলে জানিয়েছেন। তারা বলছেন, মালিকের কাছ থেকে দৈনিক চুক্তিভিত্তিক ভাড়ায় রিকশা চালান তারা। রেজিস্ট্রেশন থাকা না থাকার বিষয়টি রিকশার মালিক বলতে পারবে, আমরা এটা জানি না। অভিযানের সময় অভিযানের নেতৃত্ব দেওয়া ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সামাদ শিকদার চলাচলরত রিকশা থামিয়ে রেজিস্ট্রেশনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন। রিকশার পেছনে রেজিস্ট্রেশন লাগানোর কথা থাকলেও তা না পেয়ে রিকশা জব্দের নির্দেশ দেন তিনি।

জব্দ করা একটি রিকশার চালক মোবারক হোসেন বলেন, রিকশা চালিয়েই আমার পরিবারের জীবিকা। প্রতিদিন ২০০ টাকা জমা দিয়ে গ্যারেজ থেকে রিকশা নিয়ে চালাই। আমার রিকশা নিয়ে গেছে, এখন মালিকরে কি জবাব দেব? আরেক রিকশা চালক এরশাদ আলী বলেন, পুরোনো একটি রিকশা কিনে চালাই। এই রিকশায় আমার সংসার চলে। আমার রিকশার নিবন্ধন নেই, তাই নিয়ে গেল। নিবন্ধন করতে হবে এটাই জানা ছিল না আমার। আমার রিকশা ফেরত দিয়ে দিলে আমি নিবন্ধন করে নেব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন