ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মহানগর

সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগার সকলের জন্য উন্মুক্ত হচ্ছে ২ নভেম্বর

প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সকলের জন্যে ফটক খুলে যাচ্ছে সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগারের। আগামী ২ নভেম্বর থেকে সপ্তাহে চারদিন যে কেউ কারাগার পরিদর্শন করে আসতে পারবেন। গ্রেফতার বা বন্দি হওয়া ছাড়াই যে কেউ এখন থেকে পুরাতন কারাগার ঘুরে দেখে আসতে পারবেন। এই প্রথমবারের মতো বাংলাদেশের ইতিহাসে কারাগার কর্তৃপক্ষ নাজিমুদ্দিন সড়কে কারাগারের ফটক সাধারণ মানুষের জন্যে খুলে দিচ্ছে।
কারা কর্তৃপক্ষ কারাগার প্রাঙ্গণে জেল হত্যা দিবসে ছবি প্রদর্শনীর আয়োজন করেছে। আগামী পহেলা নভেম্বর এ প্রদর্শনী শুরু হবে। তবে নিরাপত্তার খাতিরে আমন্ত্রিত অতিথিদের ওই প্রদর্শনী দেখতে দেয়া হবে। এরপর টিকিট করে দর্শনার্থীরা যেতে পারবেন কারাগারে।
আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন জানিয়েছেন, জাতীয় চার নেতার দুর্লভ কিছু ছবি ওই প্রদর্শনীতে দেখানো হবে। প্রদর্শনীতে আগতরা কারাগার ঘুরে দেখার সুযোগ পাবেন। প্রদর্শনীর দিন অর্থমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পূর্তমন্ত্রী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। জাতীয় চার নেতার সন্তান হিসেবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র খায়রুজ্জামান লিটন আগামী ৩ নভেম্বর কারাগারে এক বিশেষ আলোচনা অনুষ্ঠানে অংশ নেবেন।
তবে যারা কারাগার দেখতে যাবেন তাদের টিকিট কিনতে হবে ১শ’ টাকায়। ধীরে ধীরে কারাগারটি রূপান্তরিত করা হবে বিনোদন কেন্দ্রে। থাকবে কম্যুনিটি সেন্টার, সুইমিং পুল, জিমনেসিয়াম, আধুনিক শপিংমল, পার্কিং প্লেস গড়ে তোলা হবে সাবেক এই ঢাকা কেন্দ্রীয় কারাগারে।
জাতীয় চার নেতাকে হত্যা ছাড়াও অনেক ইতিহাস জড়িয়ে আছে ঢাকা কেন্দ্রীয় কারাগারে সঙ্গে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আটক ছিলেন এ কারাগারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন