শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পাউবো’র কার্যালয়ে অবস্থান কর্মসূচির ঘোষণা

ভবদহবাসীর লাগাতার অবস্থান কর্মসূচির পঞ্চম দিন

শাহেদ রহমান, যশোর থেকে : | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

এবার যশোরের ভবদহ এলাকার জলাবদ্ধতার স্থায়ী সমাধানে ছয় দফা দাবিতে আগামী ২৪ জানুয়ারি রাজধানীতে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) মহাপরিচালকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ এই ঘোষণা দেন।

যশোর ডিসি অফিস চত্বরে লাগাতার অবস্থান কর্মসূচির পঞ্চম দিনে এই ঘোষণা দেয়া হয়। এরপরও সমস্যার সমাধান না হলে মহাসড়ক অবরোধের মতো কর্মসূচি দেয়া হবে বলে এসব নেতৃবৃন্দ হুশিয়ারি দেন।

গত ৯ জানুয়ারি থেকে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির ডাকে এলাকার ক্ষতিগ্রস্ত মানুষ লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছেন। প্রতিদিন শত শত নারী-পুরুষ এই অবস্থান কর্মসূচিতে এসে তাদের জীবন বাঁচানোর আকুতি জানান। তবে সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত এই কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত থাকলেও করোনা মহামারীর বিধি-নিষেধের কারণে পঞ্চম দিনে এসে তা সংক্ষিত করা হয়। এদিন সীমিত সংখ্যক মানুষ স্বাস্থ্যবিধি মেনে ডিসি অফিস চত্বরে অবস্থান নেন। দুপুর দেড়টার পর পরবর্তি কর্মসূচি ঘোষণা করেন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ।

এসময় ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির আহবায়ক রণজিৎ বাওয়ালী বলেন, ‘আমরা শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচির মাধ্যমে আমাদের দাবি জানিয়েছি। এবার আমরা ঢাকায় অবস্থান কর্মসূচি পালন করবো। তাতেও যদি দায়িত্বশীলদের আচরণে পরিবর্তন না হয় তাহলে আমরা আরো কঠোর আন্দোলনে যাবো। জীবন বাঁচাতে প্রয়োজনে আমরা মহাসড়ক অবরোধ করে বন্ধ করে দেবো।’

পঞ্চম দিনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির যুগ্ম আহবায়ক গাজী আব্দুল হামিদ, সংগ্রাম কমিটির নেতা অনিল বিশ্বাস, আব্দুল আজিজ, নিছার আলী গাজী, নাজিম উদ্দিন, জিল্লুর রহমান ভিটু, হাবিবুর রহমান মোহন, পলাশ বিশ্বাস প্রমুখ।

জানা যায়, দীর্ঘদিন ধরে ভবদহ এলাকার পানিবদ্ধতার স্থায়ী সমাধানের দাবিতে আন্দোলন করছে সংগ্রাম কমিটি। সর্বশেষ সংগ্রাম কমিটি ছয়টি সুনির্দিষ্ট দফা বাস্তবায়নে দাবিতে এই অবস্থান কর্মসূচির ডাক দেন। শুরু থেকে এই কর্মসূচিতে ভুক্তভোগী এলাকার শত শত মানুষ অংশগ্রহণ করেন।

ছয় দফার মধ্যে রয়েছে- সরকারকে মিথ্যা তথ্য প্রদান, নদী হত্যা, জনপদের অবর্ণনীয় দুঃখ-দুর্দশা, ফসল-বসতবাড়ি, জানমালের ক্ষয়ক্ষতির সঙ্গে জড়িত পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ। দুই-প্রস্তাবিত প্রায় ৪৫ কোটি টাকার ‘ভবদহ ও তৎসংলগ্ন বিল এলাকার পানিবদ্ধতা দুরীকরণ’ অবিবেচনাপ্রসূত প্রকল্প বাতিল। তিন-ক্র্যাশ প্রোগ্রামের মাধ্যমে মাঘী পূর্ণিমার আগেই বিল কপালিয়ায় টিআরএম (জোয়ারাধার) চালু। চার-আমডাঙ্গা খাল সংস্কার প্রকল্প দ্রুত বাস্তবায়ন ও কাজের স্বচ্ছতা আনতে আন্দোলনকারী সংগঠনগুলোর নেতা, স্থানীয় জনপ্রতিনিধি ও সেনাবাহিনীর তদারকিতে সম্পন্ন করা। পাঁচ-ভবদহ সুইচগেটের ভাটিতে পাইলট চ্যানেল করতে ৫-৬টি স্কেভেটর লাগানো। ছয়-২১, ৯ ও ৮ ভেন্টের গেট উঠানামা করানোর ব্যবস্থা এবং এই জনপদের মানুষের ক্ষতিপূরণ, কৃষিঋণ মওকুফ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার দাবি আদায়ে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন