রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সাগরে প্লাস্টিক বর্জ্য না ফেলার শপথ জেলেদের

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

সাগর কিংবা নদীতে প্লাস্টিক বর্জ্য ও ঘন ফাঁসের জাল ফেলবে না মর্মে শপথ করেছেন পটুয়াখালীর কলাপাড়ার উপকূলের জেলেরা। গত শনিবার শেষ বিকেলে উপজেলার চম্পাপুর ইউনিয়নের ডাঙ্গা এলাকায় রাবনাবাদ নদীর পাড়ে এমন ব্যতিক্রমি অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে। এর আগে ৫০ জন জেলের মাঝে বিতরণ করা হয়েছে জীবন রক্ষাকারী উপকরণ লাইফ জ্যাকেট। এছাড়া আরো হতদরিদ্র অসহায় ৫০ জন জেলেকে শীতের পোশাক ও তিন শতাধিক জেলে পরিবারের হাতে কম্বল তুলে দেয়া হয়। এ সময় উপজেলা সিনিয়র মৎস্য কর্তকর্তা অপু সাহা, জেলা পরিষদের সদস্য এসএম মোশারেফ হোসেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিন্টু তালুকদার, ইউ এস এইড ওয়ার্ল্ড ফিস ইকোফিস-২ এক্টিভিটি প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি সহ পাথওয়ের স্বেচ্ছাসেবক ও বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।

জেলে মো. তৈয়বুর রহমান বলেন, ঝড় বন্যার সময় এ লাইফ জ্যাকেট আমাদের কাজে লাগবে। ট্রলারে জ্যাকেট থাকলে জীবনের ঝুঁকি অনেকটা কম থাকে। অপর এক জেলে উজ্জল মোল্লা বলেন, শীতে এ জ্যাকেট পরে মাছ ধরতে পারবেন। এখন আর তাদের শীতে কষ্ট করতে হবে না। হতদরিদ্র জেলে নান্নুর স্ত্রী ফাতেমা বেগম বলেন, ‘আমরা দিন আনি দিন খাই। কম্বল কেনার সাধ্য নাই। শীতে নাতিডারে লইয়া এতদিন কষ্ট করেছি। এ্যাহন শান্তিতে ঘুমাইতে পারমু’।
পাথওয়ের পরিচালক মো. শাহিন জানান, জেলেরা অব্যবহৃত প্লাস্টিক, পলিথিন ও ছেড়া জাল সাগর কিংবা নদীতে না ফেলে এ জন্য তাদেরকে শপথ করানো হয়েছে। এছাড়া ৫ শতাধিক জেলে পরিবারের মাঝে লাইফ জ্যাকেট ও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন