বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

মহানগর

পুলিশি হামলায় আহত ১০

বয়সসীমা বৃদ্ধির দাবিতে আন্দোলন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

সরকারিসহ সব চাকরিতে প্রবেশের ক্ষেত্রে বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি, নিয়োগ পরীক্ষায় জালিয়াতি বন্ধসহ চার দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত ও মিরপুর গোল চত্বর মোড় অবরোধ করে আন্দোলন করেন চাকরিপ্রত্যাশীরা। এতে পুলিশের হামলায় আহত হন অন্তত ১০ জন এবং প্রায় ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ আন্দোলনকারীদের। তবে গ্রেফতারের বিষয়টি অস্বীকার করেছে পুলিশ।

গতকাল রোববার সকাল ১০টার দিকে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের ব্যানারে নীলক্ষেত মোড় ও মিরপুর গোল চত্বর অবরোধ করেন চাকরি প্রত্যাশিরা। এতে আশেপাশের রাস্তা বন্ধ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। যানচলাচল ব্যাহত হয়।

আটককৃতদের মুক্তি ও পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে বিকেল তিনটা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নেয় সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ নামক সংগঠনটি। এসময় তারা অভিযোগ করে এদিন তাদের ৩০ জনের অধিক আন্দোলনকারীকে গ্রেফতার করে রাজধানীর বিভিন্ন থানায় রেখেছে পুলিশ। যার মধ্যে মিরপুর মডেল থানায় তাদের ১৫ জনের অধিক নেতাকর্মীকে আটক করে রাখা হয়েছে বলে অভিযোগ তাদের।

তবে গ্রেফতার বা আটকের অভিযোগ অস্বীকার করেছে নিউমার্কেট ও মিরপুর থানা পুলিশ। নিউমার্কেট থানার ওসি স ম কাইয়ুম বলেন, কাউকে গ্রেফতার বা আটক করা হয় নি। আমারা শুধু যান চলাচল স্বাভাবিক করতে তাদের সরিয়ে দিয়েছি। মিরপুর মডেল থানার ডিউটি অফিসার এস আই রুহুল আমিন বলেন, কাওকে গ্রেফতার বা আটক করা হয়নি। তাদেরকে শুধু রাস্তা থেকে সরিয়ে দেয়া হয়েছে।

এছাড়া আটককৃতদের বিনাশর্তে মুক্তি ও পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে আজ সকাল এগারোটায় জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে বলে ঘোষণা দিয়েছে তারা।

এসময় আব্দুল্লাহ আল-মামুন নামে এক চাকরিপ্রত্যাশী বলেন, আওয়ামী লীগ সরকারের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে বলা হয়, পরিস্থিতি অনুযায়ী বাস্তবতার নিরিখে চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধির যুক্তিসংগত ব্যবস্থা গ্রহণ করা হবে। কিন্তু চরম দুর্ভোগে দীর্ঘ সেশনজট ও করোনায় প্রায় দুই বছর ক্ষতিগ্রস্ত হওয়া চরম বাস্তবতার মাঝেও তিন বছর আগে ছাত্রসমাজকে দেওয়া সরকারের নির্বাচনী ইশতেহার এখনও বাস্তবায়িত হয়নি। ইশতেহারের বাস্তবায়ন যুব সমাজের প্রাণের দাবি।

বয়সসীমা বাড়ানো ছাড়াও তাদের অন্যান্য দাবিগুলো হল- নিয়োগ পরীক্ষায় দুর্নীতি ও জালিয়াতি বন্ধ করতে হবে, নিয়োগ পরীক্ষার (বিসিএস প্রিলিমিনারি ও রিটেন) প্রাপ্ত নম্বরসহ ফলাফল প্রকাশ করতে হবে, চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করতে হবে, একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা বন্ধ করে সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন