শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হলি ফ্যামিলি হাসপাতালে বিনামূল্যে কৃত্রিম হাটু, কোমর প্রতিস্থাপন শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ২:৫০ পিএম

রাজধানীর হলি ফ্যামিলি মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে কৃত্রিম হাটু ও কোমরের জয়েন্ট প্রতিস্থাপন শুরু হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০ জন দুস্থ ও অসহায়কে রোগীকে বিনামূল্যে এই কৃত্রিম হাঁটু ও কোমরের জয়েন্ট প্রতিস্থাপন করে দেয়া হবে যাতে তারা সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরে পায়।
হলি ফ্যামিলি মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক ও অর্থোপেডিক সার্জন ক্যাপটেন (অব) ডাঃ সাইফুল ইসলাম (সাইফ) এর নেতৃত্বে একদল চিকিৎসক এই কার্যক্রম পরিচালনা করছেন।
তিনি বলেন যে সব মানুষের হাটু বা কোমরের জয়েন্ট নস্ট হয়ে গেছে ও চলাফেরা করতে পারছেন না অপারেশনের মাধ্যমে তাদের হাটু বা কোমরের জয়েন্ট কৃত্রিম ভাবে প্রতিস্থাপন করে দেয়া হবে।
একজন চিকিৎসক ও একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে দেশ তাকে অনেক কিছু দিয়েছে জানিয়ে, ডা: সাইফ বলেন তার কাছে মনে হয়েছে এটাই সঠিক সময় দুস্থ ও অসহায় মানুষের পাশে দাড়ানো যখন দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্নজয়ন্তী পালিত হচ্ছে।
তিনি বলেন, আসলে যেসব দুস্থ, অসহায় ও গরীব মানুষের হাটু বা কোমরের জয়েন্ট নস্ট হয়ে গেছে তারা পরিবার, সমাজ তথা দেশের জন্য বোঝা হয়ে দাডিয়েছে। “আমার লক্ষ্য হলো স্থবির এই সমস্ত মানুষকে এই দু:সহ অবস্থা থেকে সারিয়ে তোলে তাদের গতিশীল করা।“
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) এটিএম আবদুল ওয়াহ্হাবের উদ্যোগে আগে আসলে আগে অপারেশনের ভিত্তিতে এ বিনামূল্যে এই কৃত্রিম হাঁটু ও কোমরের হাড় প্রতিস্থাপন ইতিমধ্যেই শুরু হয়েছে।
এই উদ্যোগের সাথে সম্পৃক্ত ডা: সাবৃনা আহমেদ জানান স্বাভাবিক ভাবে সবকিছু মিলে এই প্রতিস্থাপন প্রক্রিয়ায় সাড়ে তিন লাখ টাকার ‍উপরে দরকার হয় যার মধ্যে কৃত্রিম হাটু বা কোমর জয়েন্টের মূল্য দেড় লাখ টাকা ও সার্জনের অপারেশন ফি এক লাখ টাকা আর বাকীটা হাসপাতালের খরচ।
ডা: সাইফ জানান যদি সহযোগিতা পান তাহলে তিনি শুধু ১০০ মানুষকে না ভবিষ্যতে ১০০০ মানুষকে বিনামুল্যে ও বিনা পারিশ্রমিকে এই সেবা দিয়ে সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরে পেতে সহায়তা করতে চান।
তিনি এই উদ্যোগে সমাজে বিত্তবান ও সামর্থবান যারা আছেন তাদের এগিয়ে আসার আহবান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন