মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

আরো ৬টি জাহাজ নীট মুনাফা ৭২ কোটি টাকা

বিএসসির বহরে যোগ হচ্ছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

গেল ২০২০-২১ অর্থ বছরে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ৭২ কোটি ২ লাখ টাকা নীট মুনাফা হয়েছে। যা আগের অর্থবছরের তুলনায় ৩০ দশমিক ৫৫ কোটি টাকা বেশি। বিএসসির বহরে আরও ৬টি জাহাজ যোগ হচ্ছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। গতকাল মঙ্গলবার নগরীর বিএসসি ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির এসব তথ্য জানান।
আগামী ২৭ জানুয়ারি অনলাইনে অনুষ্ঠেয় বিএসসির ৪৪ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) উপলক্ষে এ মতবিনিময়রে আয়োজন করা হয়। সভায় উপস্থিত ছিলেন বিএসসির নির্বাহী পরিচালক (বাণিজ্য) ড. পীযুষ দত্ত, নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মোহাম্মদ ইউসুফ, সচিব মুহম্মদ আশরাফ হোসেন, মহাব্যবস্থাপক (প্রশাসন) মো. আশরাফুল আমিন, মহাব্যবস্থাপক (ওয়ার্কশপ) মো. আহসান উল করিম, উপ-মহাব্যবস্থাপক মো. আজমগীর, ক্যাপ্টেন জামাল হোসেন তালুকদার, মহাব্যবস্থাপক মো. জিয়াউর রহমান চৌধুরী, ক্যাপ্টেন আমীর মো. আবু সুফিয়ান, মঈন উদ্দিন আহাম্মদ মজুমদার, ক্যাপ্টেন মো. মুজিবুর রহমান প্রমুখ।
কমডোর সুমন মাহমুদ সাব্বির বলেন, বিএসসির মতো গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানের দেশের বর্তমান চাহিদা বিবেচনায় বিভিন্ন ধরনের ও সাইজের ন্যূনতম ৪০ থেকে ৫০টি জাহাজ থাকা বাঞ্চণীয়। কিন্তু বিভিন্ন প্রতিকূলতার কারণে বিশেষ করে প্রয়োজনীয় অর্থের সংস্থান করতে না পারায় তা সম্ভব হয়নি। বর্তমানে মাত্র আটটি জাহাজের মাধ্যমে আন্তর্জাতিক সমুদ্র পথে পণ্য পরিবহন চলছে। বিএসসিকে বর্তমান অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে হবে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে বøু-ইকোনমি বাস্তবায়নের লক্ষ্যে রুপকল্প-২০৪১ এর সাথে সামঞ্জস্য রেখে বিশ্বমানের একটি স্বয়ংসম্পূর্ণ আন্তর্জাতিক শিপিং সংস্থা গড়ে তুলতে মিশ্র বাণিজ্যিক জাহাজ বহর সৃষ্টিসহ আনুষঙ্গিক নানাবিধ উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
রামপাল, পায়রা ও মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের কয়লা পরিবহনের জন্য ৮০ হাজার টনের দুটি মাদার বাল্ক ক্যরিয়ার, ইস্টার্ন রিফাইনারির ক্রুড অয়েল পরিবহনের জন্য একটি এক লাখ এবং অপরটি সোয়া লাখ মেট্রিক টন ধারণক্ষমতা সম্পন্ন দুটি মাদার ট্যাংকার এবং দুইটি ৮০ হাজার টন ক্ষমতাসম্পন্ন মাদার অয়েল ট্যাংকার সংগ্রহের প্রকল্প গ্রহণ করা হয়েছে। এবার শেয়ারহোল্ডারদের নীট লাভ থেকে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সুপারিশ করা হয়েছে বলেও জানান তিনি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন