ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

সারা বাংলার খবর

দেশের বিভিন্ন ইউপিতে পুনরায় ভোট গ্রহণ ও উপনির্বাচন আজ

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ দেশের বিভিন্ন ইউপিতে স্থগিত কেন্দ্রে আজ পুন: ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া কয়েকটি ইউপিতে নির্বাচিত প্রতিনিধির ইন্তেকালে উপনির্বাচনও অনুষ্ঠিত হবে আজ। এ লক্ষ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

পটিয়ায় কারচুপির শঙ্কা বিএনপি প্রার্থীর
পটিয়া উপজেলা সংবাদদাতা : পটিয়া উপজেলার ৩টি ইউনিয়নের স্থগিত ৪টি ভোটকেন্দ্রে আজ সোমবার পুন: নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। কেন্দ্রগুলো হচ্ছেÑ চরপাথরঘাটা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড, পশ্চিমচর পাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৮ নম্বর ওয়ার্ডের ইছানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়। জঙ্গলখাইন ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের এয়াকুবদন্ডী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কচুয়াই ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের কচুয়াই সিটি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র। গত ২৮ মে অনুষ্ঠিত নির্বাচনে কেন্দ্রগুলোতে ভোট ডাকাতি, হামলাসহ বিভিন্ন অনিয়মের কারণে নির্বাচন কমিশন ভোট গ্রহণ স্থগিত করে।
এদিকে চরপাথরঘাটা ইউনিয়নে বিএনপির চেয়ারম্যান প্রার্থী মো: মাঈনুদ্দীনের অভিযোগ, নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা নেই। আ’লীগ প্রার্থী গত ২৮ মে নির্বাচনের ন্যায় আজকের নির্বাচনেও ভোট ডাকাতি করে তার বিজয় ছিনিয়ে নেয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেন তিনি।
কুড়িগ্রামের ৬টি ইউনিয়নে নির্বাচন
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা : কুড়িগ্রামের ছিটমহলভুক্ত ভুরুঙ্গামারী ও ফুলবাড়ী উপজেলার ৬টি ইউনিয়নে আজ নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটাররা যাতে নির্বিঘেœ ভোট দিতে পারেন সে জন্য নির্বাচন কমিশন সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ফুলবাড়ী সদর, কাশিপুর, ভাঙ্গামোড় এবং ভুরুঙ্গামারী সদর, পাথরডুবী ও শিলখুড়ি ৬টি ইউনিয়নে ৮৪টি কেন্দ্রে এবং ৪৩১টি বুথে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩৪ হাজার ৪৪৯ জন। এর মধ্যে ছিটমহলের ভোটার প্রায় ৩ হাজার ৪৫১। ৩১ জন চেয়ারম্যান প্রার্থীসহ ৩৪৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ঘটমাঝি ইউনিয়নের নির্বাচন আজ
মাদারীপুর জেলা সংবাদদাতা : মাদারীপুর সদর উপজেলার ঘটমাঝি ইউনিয়নের স্থগিত হওয়া তিনটি কেন্দ্রের নির্বাচন আজ। গত ৩১ মার্চ বিভিন্ন অনিয়মের জন্য এই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ছনিয়া ও কুন্তিপাড়া এবং ২ নম্বর ওয়ার্ডের ১টি কেন্দ্র করদির ভোট গ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের সিদ্ধান্তে স্থগিতকৃত ৩টি কেন্দ্রে ভোট গ্রহণ আজ অনুষ্ঠিত হচ্ছে।
ইউনিয়নটিতে নির্বাচন স্থগিত হওয়ার কারণে চেয়ারম্যান ও ৩টি ওয়ার্ডে সদস্য পদে কেউ নির্বাচিত হতে পারেননি। নির্বাচন স্থগিত হওয়ার কারণে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী অ্যাড: বাবুল আখতার, স্বতন্ত্র প্রার্থী বাদল ফকির (আনারস)-এর চেয়ে ১৭৬০ ভোটে পিছিয়ে আছে। সংশ্লিষ্ট ৩টি কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ৫ হাজার ৮০০।
ফুলপুরে ২ কেন্দ্রের ভোট গ্রহণ আজ
ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : ফুলপুর উপজেলার ২ ইউনিয়নের ২টি কেন্দ্রের আজ সোমবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ২২ মার্চ অনুষ্ঠিত ইউপি নির্বাচনে উপজেলার সিংহেশ্বর ইউনিয়নের বনোয়াকান্দা দাখিল মাদরাসা ভোটকেন্দ্রে ব্যালট পেপার চুরির ঘটনায় নির্বাচন স্থগিত করা হয়। এ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপি প্রার্থী সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম তালুকদারের চেয়ে বিএনপি বিদ্রোহী প্রার্থী ডা: আব্দুল মোতালেব ১১৬৮ ভোট বেশি পেয়ে এগিয়ে রয়েছেন। উক্ত কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১৪৪৭।
গলাচিপার স্থগিত ইউপির ৬টি কেন্দ্রে সোমবার নির্বাচন
গলাচিপা (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা : গলাচিপা উপজেলায় গত ২২ মার্চ অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্থগিত ৬টি কেন্দ্রে আজ (সোমবার) নির্বাচন অনুষ্ঠিত হবে। উপজেলার চরবিশ^াসে ৩টি, ডাকুয়ায় ১টি, কলাগাছিয়ায় ১টি ও পানপট্টি ইউনিয়নের ১টি ওয়ার্ডে আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘœ ঘটায় প্রশাসন নির্বাচন স্থগিত করে। তবে ভোটারদের আগ্রহ বেশি চরবিশ্বাস ইউনিয়নের দিকে। অন্য ইউনিয়নে শুধু সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে নির্বাচন হবে। অন্যদিকে চরবিশ্বাসের ৩, ৮, ৯ নম্বর ওয়র্ডে চেয়ারম্যানসহ অন্য সব পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।
বোয়ালখালীতে ৪ কেন্দ্রে ভোট পুন: গ্রহণ আজ
বোয়ালখালী (চট্টগ্রাম) সংবাদদাতা : চট্টগ্রামের বোয়ালখালীতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্থগিত থাকা এক কেন্দ্র ও সংরক্ষিত মহিলা সদস্য পদে সমান ভোট পাওয়া তিন কেন্দ্রে পুন: ভোট গ্রহণ আজ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার কাজী মাহবুবুল আলম।
এ উপলক্ষে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান উপজেলা নির্বাচন অফিস ও উপজেলা প্রশাসন।
সাতক্ষীরার ১২টি ভোটকেন্দ্রে পুন: ভোট গ্রহণ ও উপনির্বাচন আজ
সাতক্ষীরা জেলা সংবাদদাতা : সাতক্ষীরা জেলার ৫টি উপজেলার ৮টি ইউনিয়নের ১২টি ভোটকেন্দ্রে পুন: ভোট গ্রহণ ও উপনির্বাচন আজ (সোমবার) অনুুষ্ঠিত হবে। বিগত ইউপি নির্বাচনে সহিংসতা ও ভোটে কারচুপির কারণে কেন্দ্রগুলোতে ভোট গ্রহণ স্থগিত করা হয়। তবে এর মধ্যে দু’টি কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, বিগত ইউপি নির্বাচনে জাল ভোট প্রদান, সহিংসতা, ব্যালট পেপার ছিনতাইসহ বিভিন্ন অভিযোগে জেলার ১৪টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়।
এদিকে, নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন। প্রতিটি কেন্দ্রে ম্যাজিস্ট্রিয়াল দায়িত্ব পালনের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছেন জেলা প্রশাসন।
সাতক্ষীরায় ৪টি কেন্দ্রে ভোট স্থগিত
এদিকে সদরের আলীপুর ইউনিয়নের ৪টি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে। গতকাল হাইকোর্টের স্থগিতাদেশের প্রেক্ষিতে আজ এ ৪টি কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হবে না।
মাগুরায় ৩ ইউনিয়নে ভোট আজ
মাগুরা জেলা সংবাদদাতা : মাগুরার মহম্মদপুর সদর ইউনিয়ন, শ্রীপুরের শ্রীকোল ইউনিয়নের বারইপাড়া কেন্দ্র ও শালিখার গঙ্গারামপুর ইউনিয়নের একটি কেন্দ্রে আজ ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। গত ৭ মে অনুষ্ঠিত ৪র্থ দফা ইউপি নির্বাচনে সীমানা জটিলতার কারণে মহম্মদপুর সদর ইউনিয়নের নির্বাচন স্থগিত রাখা হয়। তাছাড়া শ্রীপুর উপজেলার শ্রীকোল ইউনিয়নের বারইপাড়া এবং শালিখা উপজেলার গঙ্গারামপুর ইউনিয়নের একটি কেন্দ্রে গোলযোগের কারণে নির্বাচন কমিশন নির্বাচন স্থগিত করেছিল।
বোদায় সব প্রস্তুতি সম্পন্ন
বোদা উপজেলা সংবাদদাতা : পঞ্চগড়ের বোদা উপজেলার ৫টি ইউনিয়নে আজ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোট গ্রহণ সুষ্ঠু করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে উপজেলা নির্বাচন অফিসার বিজয় চন্দ্র বর্মণ জানান। বোদা উপজেলার স্থগিতকৃত ৪টি এবং ১টি ইউপির উপনির্বাচনের ৪৫টি ভোটকেন্দ্রে ২২৫টি বুথে ভোট নেয়া হবে। এর মধ্যে ৩৫টি ভোটকেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে।
ত্রিশালে ৩ কেন্দ্রের ভোট আজ
ত্রিশাল উপজেলা সংবাদদাতা : ময়মনসিংহের ত্রিশালে বালিপাড়া ও কানিহারী ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্থগিত হওয়া ৩টি কেন্দ্রের ভোট গ্রহণ আজ সোমবার অনুষ্ঠিত হবে। ভোট গ্রহণকে কেন্দ্র করে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বয়ে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।
রাণীনগরে স্থগিত তিনটি কেন্দ্রে ভোট আজ
নওগাঁ জেলা সংবাদদাতা : নওগাঁর রাণীনগর উপজেলার ১নং খট্টেশ্বর রাণীনগর ইউনিয়নের ৩টি স্থগিত ভোট কেন্দ্রের ভোট আজ। গত ২৮ মে পঞ্চম ধাপে ১নং খট্টেশ্বর রাণীনগর ইউনিয়নে ভোট চলাকালীন সময়ে সহিংস ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় প্রশাসন আল-আমিন দাখিল মাদ্রাসা, সিম্বা ইউনাইটেড উচ্চ বিদ্যালয় ও লোহাচূড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত ঘোষনা করায় এবার ওই ৩ কেন্দ্রে অবাদ সুষ্ঠ ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে প্রশাসন ব্যাপক নিরাপত্তামুলক ব্যবস্থা নিয়েছে। তিনটি ভোট কেন্দ্রে মোট ভোটার ৬ হাজার ২ শ’ ১৪ জন।
আখাউড়ায় ২ ইউপিতে চেয়ারম্যান পদে পুনঃ ভোট
আখাউড়া উপজেলা সংবাদদাতা : আখাউড়া উপজেলার ২টি ইউনিয়নে চেয়ারম্যান পদে আজ সোমবার পুনঃ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইউনিয়ন ২টি হলো আখাউড়া সদর দক্ষিণ ও মনিয়ন্দ ইউনিয়ন। আখাউড়া সদর দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীরা হলো মো: জালাল উদ্দিন (নৌকা), মো: শাহ নেওয়াজ খান (ধানের শীষ) ও মো: মনিরুল ইসলাম (লাঙ্গল) এবং মনিয়ন্দ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী হলেন মো: কামাল ভূইয়া (নৌকা), মো: রবিউল্লাহ ভূইয়া (ধানের শীষ), মো: মাহবুবুল আলম চৌধুরী (আনারস), মো: নাজিম ভূইয়া (ঘোড়া) ও আব্দুস সামাদ (টেলিফোন)
স্থগিত হওয়া সাভার ইউনিয়নের নির্বাচন আজ
স্টাফ রিপোর্টার, সাভার থেকে : সীমানা জটিলতার কারণে উচ্চ আদালতে নির্দেশে স্থগিত হওয়া সাভার ইউনিয়ন পরিষদের নির্বাচন আজ (সোমবার) অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টা থেকে চলছে ভোটগ্রহণ।
এ ইউনিয়নে চেয়াম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সোহেল রানা (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মোস্তাফা (ধানের শীষ) ও স্বতন্ত্র (আওয়ামী লীগের বিদ্রোহী) প্রার্থী প্রকৌশলী আমিনুর রহমান (আনারস)।
এদিকে এ ইউনিয়নে সুষ্ঠ নির্বাচন নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মোস্তাফা। তিনি অভিযোগ করে বলেন, তার পক্ষের কোন লোকজনকে প্রচারনা চালাতে দেয়নি সরকার দলীয় প্রার্থীর সমর্থকরা। এমনকি তাকে নানাভাবে হয়রানী ও হুমকি দিচ্ছে। তবে যে কোন মুহুর্তে তিনি নির্বাচন বর্জনের ঘোষণা দিবেন বলেও জানিয়েছেন।
তবে প্রচারনায় দেখা মিলেনি স্বতন্ত্র (আওয়ামী লীগের বিদ্রোহী) প্রার্থী প্রকৌশলী আমিনুর রহমানের। কিন্তু প্রচারনায় দলীয় নেতাকর্মীদের নিয়ে মাঠ গরম করে রেখেছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সোহেল রানা।
যশোরে এক ইউপি উপ-নির্বাচন ও দশ ওয়ার্ডে ভোটগ্রহণ
যশোর ব্যুরো জানায়, যশোরের একটি ইউনিয়নে চেয়ারম্যান পদে উপনির্বাচনসহ বিভিন্ন ইউনিয়নের স্থগিত হওয়া দশটি ওয়ার্ডে আজ সোমবার ভোট গ্রহণ করা হবে। এ জন্য ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন। রোববার কেন্দ্রে কেন্দ্রে ভোট উপকরণ পাঠানো হয়েছে।
নির্বাচিত হয়ে দায়িত্ব নেওয়ার ১৬ দিনের মাথায় গত ৩১ আগস্ট চৌগাছার পাশাপোল ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম দুর্বৃত্তদের হাতে নিহত হলে পদটি শূন্য হয়। সেই শূন্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। এছাড়া এদিন মণিরামপুর উপজেলার মশ্মিমনগর ইউনিয়নের ৫নং ওয়ার্ড, খেদাপড়ার ৪নং ওয়ার্ড, চৌগাছার সিংহঝুলি ইউনিয়নের ৪নং ওয়ার্ড, যশোর সদর উপজেলার চাঁচড়া ইউনিয়নের তিনটি এবং বসুন্দিয়া, চুড়ামনকাটি, উপশহর ও কেশবপুরের গৌরীঘোনা ইউনিয়নের একটি করে কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

**************

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন