বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফের ৫ বছরের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হচ্ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস দ্বিতীয় মেয়াদে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান হিসেবে মনোনীত হয়েছেন। মঙ্গলবার অনুষ্ঠিত পদ্ধতিগত ভোটের পর তিনি এই পদের জন্য একমাত্র মনোনীত প্রার্থী থাকায়, তিনি হতে যাচ্ছেন সংস্থাটির পরবর্তী প্রধান।

ডব্লিউএইচওর ৩৪ সদস্যের নির্বাহী বোর্ডের প্রধান প্যাট্রিক অ্যামোথ বলেছেন, আরও পাঁচ বছরের জন্য ডিজি (ডিরেক্টর-জেনারেল) হিসেবে মনোনীত হওয়ায় ডক্টর টেড্রোসকে অভিনন্দন। আগামী মে মাসে গোপন ব্যালটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচনের ভোট হওয়ার কথা ছিল। কিন্তু টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস ছাড়া আর কেউ প্রার্থী না হওয়ায় সংস্থাটির পরবর্তী প্রধান তিনিই হচ্ছেন।

৫৬ বছর বয়সী টেড্রোস কোভিড -১৯ সংকট শুরুর পর থেকে সামনের সারিতে রয়েছেন, যা তাকে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম পরিচিত মুখ হিসেবে পরিণত করেছে। টেড্রোস করোনাভাইরাস রোগের বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টার জন্য চীনের নেতৃত্বের প্রশংসা করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে চীনের সহযোগী বলে অভিযুক্ত করেছিলেন এবং স্বাস্থ্য সংস্থায় আমেরিকান তহবিল স্থগিত করেছিলেন। ইউরোপীয় দেশগুলোতে তার মনোনয়ন অবাক হওয়ার মতো। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার শীর্ষস্থানীয় প্রার্থীরা সাধারণত তাদের নিজ দেশ দ্বারা মনোনীত হন। সূত্র : দ্য ইকোনমিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন