শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জাসদের ভাঙন নিয়ে আম্বিয়ার অভিযোগ

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ক্ষমতার ক্ষুদ্র ভাগীদারদের পক্ষে জাতীয় ভিত্তিক দল গড়ে তোলা সম্ভব না
স্টাফ রিপোর্টার : জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের ভাঙন প্রসঙ্গে দলটির একাংশের সভাপতি শরীফ নূরুল আম্বিয়া অভিযোগ করেছেন, জাসদ কর্মীদের কেউ ধোঁকা দিতে পারবে না। জাসদের নামে অগণতান্ত্রিক ষড়যন্ত্রমূলক কর্মকা- চলবে না। ক্ষমতার ক্ষুদ্র ভাগীদার হয়ে যাদের মাথা ঠিক থাকেনা, তাদের পক্ষে জাতীয় ভিত্তিক দল গড়ে তোলা সম্ভব হবে না। তারা মুখে সমাজতন্ত্রের কথা বলে, কাজে ষড়যন্ত্র করে।
গতকাল সোমবার রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউটে মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে দলটির ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।‘শান্তি-উন্নয়ন-সমতা-ন্যায়বিচারের লক্ষ্যে গণতন্ত্রের ভিত্তিমূল সুদৃঢ় কর- ষড়যন্ত্রের রাজনীতি প্রতিহত কর’ শ্লোগানে এবারের প্রতিষ্ঠা বার্ষিকী পালন করছে দলটি। শরীফ নুরুল আম্বিয়া বলেন, জাসদ তার লক্ষ্যে অবিচল আছে। বৈষম্যমুক্ত সমৃদ্ধ সমাজ নির্মাণই জাসদের লক্ষ্য। জন্ম লগ্নে আমরা কঠিন পরিস্থিতি মোকাবেলা করেছি, আমাদের সংগ্রামের ধরণও ছিল পরিস্থিতির প্রয়োজন অনুযায়ী। এখন সে পরিস্থিতি নেই, আমরা তার পুনরাবৃত্তি চাই না। এখনকার নতুন বিশ^ পরিস্থিতি অনুধাবন করেই আমাদেরকে গণতান্ত্রিক সংগ্রাম গড়ে তুলতে হবে।
তিনি বলেন, আমরা দলের শাসন নয়, জনগণের শাসন চাই। বিচারবহির্ভূত হত্যাকা- গণতন্ত্রের পরিপন্থী। এর অবসানকল্পে সরকার কি করছে তা নিয়ে জনগণের প্রশ্ন রয়েছে। ধর্মীয় সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা নির্মূলে সরকার ও সরকার প্রধানের প্রতি আমাদের ষোলো আনা সমর্থন রয়েছে।
কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, এক সময় জাসদ ছিল তারুণ্যের প্রতীক। লক্ষ লক্ষ তরুণ অভূতপূর্ব উদ্দীপনা নিয়ে জাসদের ডাকে জীবন দিয়েছেন। জাসদের কর্মীরা যত নিপীড়নের শিকার হয়েছেন তার তুলনা নেই। জাসদের বিভক্তিতে হতাশ হবার কিছু নেই, যাদের নীতি-আদর্শ আছে তারাই শেষ পর্যন্ত এগিয়ে যাবে।
জাসদের কার্যকরী সভাপতি মইনুদ্দীন খান বাদল বলেন, আমরা যে লড়াইয়ের ডাক দিয়ে জাসদের প্রতিষ্ঠা করেছিলাম, সে লড়াই আজও চলছে। শত্রুর চেহারা বদলেছে হয়তোবা, কিন্তু শোষণ-নির্যাতন বন্ধ হয়নি। আমাদের লড়াই করতে হবে শেষ অবধি। এদেশের প্রতিটি মানুষ যে দিন অন্ন-বস্ত্র-বাসস্থান-চিকিৎসা-শিক্ষা পাবে সেদিন জাসদের স্বপ্ন সার্থক হবে।
জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান জাসদের শুরু থেকে আজ পর্যন্ত যারা জাসদের ডাকে অকাতরে জীবন দিয়েছেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, জাসদের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অঙ্গীকার হোক শহীদের স্বপ্ন বাস্তবায়নে আমরা নিরন্তর সংগ্রাম করে যাবো। একটি শোষণহীন সমাজতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে জীবনের সর্বস্তরে গণতন্ত্রকে দৃঢ়মূলে প্রোথিত করতে পারবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন