বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

তীব্র শীতে বগুড়ায় বোরো আবাদের ধুম

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

মাঘের শৈত্য প্রবাহের মধ্যেই বগুড়া অঞ্চলে চলছে বোরো আবাদের ধুম। ইতোমধ্যে বীজতলা তৈরির কাজ শেষ হয়েছে। কৃষি বিভাগের হিসেব মতে, বোরো বীজতলা তৈরির হার শতকরা ১১৩ শতাংশ।
বগুড়া কৃষি বিভাগের আঞ্চলিক দপ্তরের পরিসংখ্যান কর্মকর্তা জানিয়েছেন,বগুড়া, জয়পুরহাট, পাবনা ও সিরাজগঞ্জ জেলা নিয়ে গঠিত বগুড়া কৃষিঅঞ্চল । এবার হাইব্রিড, উফশী এবং স্থানীয় মিলিয়ে মোট ২২,৩০৩ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
এরমধ্যে ২৫,১৯৭ হেক্টর জমিতে বীজতলা তৈরির কাজ সম্পন্ন হয়েছে। যার শতকরা সফলতার হার ১১৩ শতাংশ। অপরদিকে ২০২১-২২ অর্থবছরে বগুড়া অঞ্চলে ৪,৫২,৬২৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে বগুড়া জেলায় সর্বোচ্চ ১,৮৭,৪১৫ হেক্টর, সিরাজগঞ্জে দ্বিতীয় সর্বোচ্চ ১,৪০,৫২৫ হেক্টর, জয়পুরহাটে ৬৯,৪২৫ এবং পাবনায় ৫৫,২৬০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
৪ জেলায় এপর্যন্ত মোট ৮৪,৯২৫ হেক্টর জমিতে আবাদের কাজ শেষ হয়েছে। কৃষি বিভাগ জানিয়েছে, ১৫ মার্চ পর্যন্ত চলবে বোরো চাষাবাদের কার্যক্রম। ধারণা করা হচ্ছে, বগুড়া কৃষি অঞ্চলে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন