শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ছবির মতো করে ঢাকা গড়াই লক্ষ্য

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

একটি করে গাছ লাগানোর আহ্বান মেয়র আনিসুল হকের
স্টাফ রিপোর্টার : সবাই একটি করে গাছ লাগিয়ে ছবির মতো করে ঢাকাকে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। গতকাল (সোমবার) সকালে ফার্মগেট ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউটের আ কা মু গিয়াসউদ্দিন মিল্কী অডিটোরিয়ামে ঢাকাবাসীর মধ্যে গাছ ও টব বিতরণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।
মেয়র আনিসুল হক তাঁর বক্তব্যে ডিএনসিসির বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের বিবরণ দিতে গিয়ে বলেন, আমি স্পষ্ট করে বলছি, প্রতি ৩ মাসে ঢাকা বদলে যাচ্ছে। রাস্তাজুড়ে ৬৩টি স্থান যেখানে প্রতিদিন ২ থেকে ৪ টন করে বর্জ্য স্তূপাকারে জমা করে রাখা হত, বিভিন্ন ওয়ার্ডে ৪০-এর অধিক সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণের ফলে তা আজ অনেক বেশি পরিচ্ছন্ন।
তিনি বলেন, আমাদের স্বভাব হল দখল করা। শহরের অভিজাত এলাকার ফুটপাত যা ২২ বছর পর্যন্ত অবৈধ দখলে ছিল তা তিনি দখলমুক্ত করছেন, ফলে ৬ ফুট চওড়া ফুটপাত এখন ১৪ ফুট পর্যন্ত চওড়া হয়েছে।
তিনি বলেন, মার্কেটের ব্যবসায়ীরা এখন আর দোকানের বাইরে এক ইঞ্চি জায়গাতেও দোকানের মালামাল রাখছেন না। তবে এ অবস্থার স্থায়িত্বের জন্য মানুষের চিন্তাধারায় একটি ইতিবাচক পরিবর্তন আনতে হবে।
সবুজ ঢাকা কার্যক্রমের উপদেষ্টা প্রীতি চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ হামিদুর রহমান, কৃষি ফাউন্ডেশনের চেয়ারম্যান কৃষিবিদ মোহাম্মদ তারিক হাসান, ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আফছার উদ্দিন খান, কাজী জহিরুল ইসলাম মানিক, মোহাম্মদ মফিজুর রহমান, এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর কৃষিবিদ বশির আহমেদ।
ঢাকা বাঁচুক সবুজে, আমরা বাঁচবো ঢাকাতে- এই সেøাগানকে সামনে রেখে ২৫ মিলিয়ন গাছের এক সবুজ মহানগরী গড়ার সুদূরপ্রসারি লক্ষ্য নিয়ে ডিএনসিসির তত্ত্বাবধানে গত ২ বছর ধরে সবুজ ঢাকা কার্যক্রম চলছে। ইতোমধ্যে ৪০টি স্কুল, ১০৮টি মসজিদ ও ৫০০টি বাড়ির ছাদে বাগান করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বর্তমান কর্মসূচির মাধ্যমে পর্যায়ক্রমে ডিএনসিসি’র ৩৬টি ওয়ার্ডে ১৯ হাজার টবসহ গাছ বিতরণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন