শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

মেরুদন্ড ব্যথায় হোমিও চিকিৎসা

প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কম-বেশি অনেকেরই রয়েছে ঘাড়, পিঠ বা কোমর ব্যথার অভিজ্ঞতা। মেরুদ-, ঘাড়, পিঠ ও কোমরের ব্যথায় কষ্ট পাচ্ছেন বিভিন্ন বয়সের নারী-পুরুষ। বিষেশত বয়স্কা মহিলারা ব্যথায় বেশি কষ্ট পায়। আঘাতহীন ব্যথার জন্য প্রাথমিক মেরুদ-ে হালকা ব্যথা হলেও পরবর্তী সময়ে রোগের লক্ষণ প্রকাশ পায় শরীরের অন্য অংশে। তাই মেরুদ-ের ব্যথায় সবার আগে প্রয়োজন রোগ নির্ণয় ও সঠিক-কার্যকর চিকিৎসা। তা না হলে বাড়তে থাকে রোগীর যন্ত্রণা।
মেরুদ-ের গঠন : গঠন অনুযায়ী মাথার খুলি থেকে প্রথম সাতটি হাড় বা কশেরুকা নিয়ে ঘাড়, পরবর্তী ১২টি হাড় নিয়ে পিঠ, তার নিচে পাঁচটি হাড় নিয়ে কোমর গঠিত। নানা কারণে মেরুদ-ে ব্যথা হয়ে থাকে। ব্যথার উৎপত্তিস্থল ও লক্ষণ প্রকাশের ভেতর দিয়ে মাথার খুলি থেকে নেমে আসা নার্ভ বা স্পাইনাল কর্ডে দুই হাড়ের মধ্যবর্তী ডিস্কের কিছু অংশ বের হয়ে গিয়ে চাপের সৃষ্টি করলে ওই ¯œায়ূমূলে ও সেখান থেকে বেরিয়ে যাওয়া নার্ভের বিচরণ অঙ্গে ব্যথা হয়। প্রচলিত ভায়ায় এ জাতীয় ব্যথাকে মেরুদ- হাড়ের ক্ষয়, হাড়ের ফাঁক হয়ে যাওয়া বা হাড়ের বৃদ্ধি বলা হয়ে থাকে।
প্রকৃতপক্ষে চিকিৎসাশাস্ত্রে এ জটিলতাকে ডিস্ক প্রোল্যান্স, হার্নিয়েটেড ডিস্ক, স্পাইরাল স্টেনোসিস বলা হয়। ডিস্কের স্থানচ্যুতি বা সরে যাওয়ার মাত্রার ওপর নির্ভর করে প্রোল্যাপ্স রোগের জটিলতা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abdul Motaleb ২০ সেপ্টেম্বর, ২০১৭, ৬:৫৮ পিএম says : 0
আং সান সুচির জানানেই যে জুলুমকারি বিচার পৃথিবীতে থাকা অবস্হাই হবে। তখন কী হবে। সুচি তোমার অতীত ভুলে গেলে পূনরায় ভুল করলে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন