বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেলজিয়ামে প্রথমবার উন্মোচিত হলো ভিন্নধর্মী পাসপোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ৩:৪১ পিএম

এই প্রথমবারের বেলজিয়ামে উন্মোচন করা হল নতুন এক ভিন্নধর্মী পাসপোর্ট। যেখানে স্থান পেয়েছে টিনটিন, স্মার্ফসের মতো দেশটির বিখ্যাত সব কমিক চরিত্রগুলো। পাসপোর্টটির নতুন ডিজাইন বেশ ইতিবাচক সাড়া পাচ্ছে দেশজুড়ে। খবর রয়টার্সের।
বেশিরভাগ মানুষই পাসপোর্টকে বিবেচনা করে শুধু একটি আইনি নথি হিসেবে। যা তাদের অন্য দেশে ভ্রমণের অনুমতি দেয়। সেই গতানুগতিক ধারণাই যেন পাল্টে দিতে এক নতুন পদক্ষেপ নিল বেলজিয়াম। গুরুত্বপূর্ণ ওই নথিতেই তারা নিয়ে এলো নিজেদেরই সব বিখ্যাত কমিক চরিত্র।
নতুন উন্মোচিত পাসপোর্টে স্থান পেয়েছে দা এডভেঞ্চার্স অব টিনটিন সিরিজের দুটো চিত্র। একটি হচ্ছে "ডেস্টিনেশন মুন" বইয়ের লাল চেকারযুক্ত রকেট। আরেকটি হচ্ছে ক্যাপ্টেন হ্যাডকের প্রাসাদ মার্লিনস্পাইক হল। এছাড়াও সেখানে রয়েছে স্মার্ফস, লাকি লিউকের মতো অন্যান্য বেলজিয়ান কমিক চরিত্রগুলোও।
বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফি উইলমস জানালেন, বেলজিয়ামের কমিকসের খ্যাতি দেশের গর্ব।
তিনি জানান, এটা ঠিক যে অনেকেই কমিক্সের মতো শিল্পকে একটু কম গুরুত্বপূর্ণ মনে করতে পারে। কিন্তু আমি সেই দৃষ্টিভঙ্গির সাথে একমত নই। বরং যে কারণে আমরা বিশ্বজুড়ে সুপরিচিত, তা বিশ্বের কাছে দেখাতে সক্ষম হওয়ার বিষয়টি আমি মনে করি খুবই ভালো জিনিস। নতুন এই পাসপোর্টকে সাদরে গ্রহণ করছেন বেলজিয়ানরা।
নতুন পাসপোর্টটি চালু হবে আগামী ৭ ফেব্রুয়ারি। আর মার্চের ৬ তারিখ পর্যন্ত ব্রাসেলসের আর্ট মিউজিয়ামে বেলজিয়ান পাসপোর্টের ইতিহাসের উপর একটি অস্থায়ী প্রদর্শনীর সাথে থাকবে পাসপোর্টটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps