রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

পরিবেশ ক্লাব বাংলাদেশের ২য় বর্ষপূর্তিতে বনায়নে এগিয়ে আসার আহবান করলেন উপমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ৬:৪৬ পিএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি বলেন, বৈশ্বিকভাবে এখন অগ্নুৎপাত হচ্ছে, সমুদ্রের উচ্চতা বেড়ে যাচ্ছে, সুন্দরবনের কিছু অংশ ডুবে যাওয়ায় আয়তন কমে গেছে। সবদিক থেকে পরিবেশের উপর বিপর্যয়কর অবস্থা ঠেকাতে আমাদের সবাইকে একযোগে সচেতন হতে হবে। পরিবেশ ক্লাব বাংলাদেশের ২য় বর্ষপূর্তি অনুষ্ঠানে তিনি পরিবেশ সুরক্ষায় বনায়নসহ পরিবেশবান্ধব কাজে সবাইকে এগিয়ে আসার আহবানও জানান।

আজ রবিবার সকাল ১১টায় পরিবেশ ক্লাব বাংলাদেশের ২য় বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই আহবান জানান। পরিবেশ ক্লাব বাংলাদেশের চীফ মেন্টর ও প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মোহাম্মদ ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র স্কুল অব আর্টসের ডীন প্রফেসর ড. মো. ওসমান গনী, আরএফএল গ্রুপের টেল প্লাস্টিকসের এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাম্মদ কামরুল হাসান, ঢাকা সাব এডিটরস কাউন্সিলের নির্বাহী সদস্য ইনকিলাব সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের গবেষণা কর্মকর্তা গাজী মো. নাজমুল হোসেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তাজুল ইসলাম চৌধুরী প্রমুখ। ক্লাবের কার্যক্রম সম্পর্কে আলোচনা উপস্থাপন করেন ক্লাবের সচিব ও মুখপাত্র রাকিবুল ইসলাম। এসময় পরিবেশ রক্ষায় সচেতনতা সৃষ্টিতে বিশেষ অবদানের জন্য সারাদেশ থেকে ৭ জন সংগঠককে ‘পরিবেশ বন্ধু’ সম্মাননা প্রদান করা হয়।

প্রধান অতিথি আরেও বলেন, বাঘের গায়ের ডোরা ডোরা দাগগুলো ভিন্ন ভিন্ন রকম হয়, যেমন আমাদের একজনের ফিঙ্গার প্রিন্ট থেকে অন্যজনের ফিঙ্গার প্রিন্ট ভিন্ন ভিন্ন হয়। অথচ কেউ কেউ বলেন, বাঘ গণনার দরকার কি? তিনি বাঘ গণনায় অর্থ বরাদ্দ বৃদ্ধির প্রতিও গুরুত্বারোপ করেন। তিনি বলেন, গাছ কাটলে পরিবেশের অপূরণীয় ক্ষতি হয়, সেটা আমরা সবাই জানি। তবুও আমরা পরিবেশ দূষণ করছি। অথচ আমাদের বেশী বেশী করে গাছ লাগানো উচিত। শিল্পোন্নত দেশগুলোর অধিকমাত্রায় কার্বন নিঃসরণের কারণে বৈশ্বিক পরিবেশ আজ হুমকির মুখোমুখি উল্লেখ করে তিনি বলেন, এককভাবে এই হুমকি থেকে আমাদেরকে কেউ বাঁচাতে পারবে না। সবাইকে ঐক্যবদ্ধভাবেই এই হুমকি মোকাবেলা করতে হবে।
‘শিক্ষা, সচেতনতা ও নির্মল পরিবেশ’ শ্লোগানকে সামনে রেখে পরিবেশ ক্লাব বাংলাদেশের এগিয়ে চলা অব্যাহত রয়েছে। দ্বিতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানে বক্তারা পরিবেশ সুরক্ষায় এগিয়ে আসার জন্য শিক্ষার্থীসহ সকলের প্রতি উদাত্ত আহবান জানান। সভা শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পরিবেশবান্ধব নাটিকা প্রদর্শন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন