বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

করোনাকালে ৭ মাসে রাজস্ব প্রবৃদ্ধি বেড়ে ২৯.৭৮ শতাংশ

বেনাপোল কাস্টম হাউস

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম


স্থল পথে দেশের সর্ববৃহৎ কাস্টম হাউস বেনাপোল। করোনাকালীন সময়ে কাস্টম হাউসে গত অর্থ বছরের তুলনায় চলতি ২০২১-২২ অর্থবছরে প্রথম ৭ মাসে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি বেড়ে দাঁড়িয়েছে ২৯ দশমিক ৭৮ শতাংশ। গত ২০২০-২১ অর্থবছরে একই সময়ে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ছিল ১৯ দশমিক ৪৮ শতাংশ।
কাস্টম হাউস সূত্র জানায়, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পাঁচ হাজার ১০০ কোটি টাকা। চলতি অর্থ বছরে জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ২৪৩৬ দশমিক ৬৯ কোটি টাকা, যার প্রবৃদ্ধি ২১০ দশমিক ৯৩ কোটি টাকা। এটি গত অর্থবছরে ছিল ২২২৫ দশমিক ৭৬ কোটি টাকা। শুধুমাত্র চলতি জানুয়ারি মাসেই রাজস্ব আদায় হয়েছে ৪৪৬ দশমিক ২৬ কোটি টাকা, যার প্রবৃদ্ধি ১০২ দশমিক ০৪ কোটি টাকা, যা পরিসংখ্যানে গত অর্থ বছরে ছিল ৩৪৩ দশমিক ৮৬ কোটি টাকা। চলতি অর্থ বছরের আগস্ট-অক্টোবর তিন মাস বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ৩০০ ট্রাক সয়াবিন এক্সট্রাক্ট ভারতে রফতানি হওয়ায় কমে যায় আমদানি। ফলে ওই তিন মাস রাজস্ব আদায়ে বিরূপ প্রভাব পড়ে।
রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রায় পিছিয়ে থাকলেও বিগত বছরগুলোর তুলনায় প্রবৃদ্ধিতে এগিয়ে বেনাপোল কাস্টম হাউস। তবে ব্যবসায়ীরা বলছেন, বেনাপোল বন্দরে সক্ষমতা বাড়লে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন কঠিন নয়। তবে বেনাপোল কাস্টমস হাউসে জিরো টলারেন্স নীতি অনুসরণ করায় আমদানিকারকরা অন্য বন্দরে চলে যাচ্ছেন।
বেনাপোল বন্দরের ওপারে ভারতের কালিতলা পার্কিংয়ে প্রতিদিন ছয় হাজার পণ্য বোঝাই ট্রাক আটকে রাখা হচ্ছে সিরিয়ালের নামে। প্রতিটি ট্রাক থেকে দুই হাজার টাকা করে চাঁদা আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেন বেনাপোল আমদানি-রফতানিকারক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল লতিফ।
কাস্টম হাউসের যুগ্ম কমিশনার আব্দুর রশিদ মিয়া জানান, বেনাপোল বন্দর ও রেলপথে আমদানি পণ্যের রাজস্ব আদায়, ট্রেড ফ্যাসিলিটেশন, ডিজিটালি অটোমেশন, চোরাচালান ও শুল্ক ফাঁকি রোধ, নির্ধারিত সময়ে ডেলিভারি না নেওয়া পণ্যের নিলাম, ব্যবহারের উপযোগিতা হারানো কিংবা ক্ষতিকর রাসায়নিক পণ্য ধ্বংস ইত্যাদি ক্ষেত্রে উদ্যোগ নেওয়া হয়েছে।
এছাড়া মিথ্যা ঘোষণা, জাল জালিয়াতি ও শুল্কফাঁকি রোধে অসাধু আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে কাস্টম হাউস। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে সাময়িক স্থগিত করা হয়েছে ১৭টি লাইসেন্স এবং চূড়ান্ত বাতিল করা হয়েছে তিনটি।
ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ডাইরেক্টর মতিয়ার রহমান জানান, ভারতের পেট্রাপোল বন্দরের কালিতলা পার্কিংয়ে পণ্যবোঝাই ট্রাক দিনের পর দিন আটকে রেখে মোটা অংকের চাঁদা আদায় করা হয়। ফলে একটি ট্রাকের বাংলাদেশে আসতে সময় লাগছে ২০-২৫ দিন। মোটা অংকের লোকসান গুনতে হয় আমদানিকারকদের। বর্তমানে বেনাপোল বন্দর দিয়ে রেলপথে আমদানি বেড়েছে। উন্নয়ন কাজ শেষে হলে রেলপথে বাড়বে বেশি আমদানি। বেনাপোল কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান জানান, করোনার মধ্যে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাড়লেও উচ্চ শুল্কহারের পণ্য কম এসেছে। তবে ব্যবসায়ীদের বৈধ সুবিধা বাড়ানোর পক্ষে কাজ চলছে। সক্ষমতা বাড়ালে এ বন্দর দিয়ে পণ্য আমদানি বাড়িয়ে দ্বিগুণ রাজস্ব আদায় সম্ভব।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন