রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুনরায় ফ্রান্সের প্রেসিডেন্ট হতে পারেন ম্যাখোঁ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

ফ্রান্সের প্রেসিডেন্ট হিসাবে পুনরায় নির্বাচিত হতে পারেন পারেন ইমানুয়েল ম্যাখোঁ। দেশটিতে আসন্ন নির্বাচন উপলক্ষে চালানো এক জরিপের উপর ভিত্তি করে গতকাল এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ইকোনমিস্ট। সেখানে বলা হয়েছে, ম্যাখোঁর পুনর্র্নিবাচনের সম্ভাবনা ৭৯ শতাংশ।

চলতি বছরের এপ্রিলে ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। যদি তিনি জিতেন, ৪৪ বছর বয়সী ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ রাজনীতির আরেকটি নিয়ম ভেঙে দেবেন। গত ২০ বছরের মধ্যে কোনও ফরাসি প্রেসিডেন্ট পুনর্র্নিবাচিত হননি। জরিপ অনুসারে, নির্বাচনে ম্যাখোঁর সবচেয়ে গুরুতর প্রতিদ্বন্দ্বী হলেন মধ্য-ডান রিপাবলিকানদের প্রার্থী, ভ্যালেরি পেক্রেসি। ফ্রান্সের প্রথম মহিলা প্রেসিডেন্ট হিসাবে পেক্রেসির নির্বাচিত হওয়ারও যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তাকে সমর্থন দিয়েছেন প্রতি ৯ জনে একজন। জাতীয়তাবাদী নেত্রী মেরিন লে পেনের জনসমর্থন রয়েছে প্রতি ১২ জনের মধ্যে একজন। এমনকি তার চেয়ে অতি-ডানপন্থী রাজনীতিবিদ এরিক জেমুরের সম্ভাবনা বেশি। নির্বাচনে তার অংশগ্রহণের ফলে লে পেনের ভোট আরও কমতে পারে।

এই ফলাফলগুলি তৈরি করার জন্য, দ্য ইকোনমিস্ট একটি পোল-ভিত্তিক পরিসংখ্যানগত পূর্বাভাস মডেল তৈরি করেছে। আগামী ১০ ও ২৪ এপ্রিল দুই দফায় এই নির্বাচন হবে। পূর্বাভাস অনুসারে সেখানে ম্যাখোঁর জেতার সম্ভাবনা সবথেকে বেশি। তিনি প্রথম রাউন্ডের ভোটে নেতৃত্ব দিতে পারেন, তবে ফরাসিরা তার প্রতি খুব কমই সন্তুষ্ট। প্রায় অর্ধেক ভোটার পোলস্টারদের বলেছেন যে, তারা বাম বা ডানপন্থী চরম প্রার্থীকে ভোট দেবেন। ম্যাখোঁ ২০১৭ সালে পূর্বের প্রভাবশালী দুই-দলীয় কাঠামোতে বিস্ফোরণ ঘটিয়ে তার মধ্যপন্থী পার্টি চালু করেছিলেন। যাকে এখন লা রিপাবলিক এন মার্চে বলা হয়। তিনি একটি বিভাজনকারী ব্যক্তিত্ব হিসাবে রয়ে গেছেন, বাম এবং ডান উভয়ের দ্বারা একইভাবে সমালোচিত এবং একটি উদ্ধত এবং সর্বজনবিদিত শাসন শৈলীর জন্য নিন্দিত। অ্যান্টি-ভ্যাক্স বিক্ষোভকারীরা নিয়মিত রাস্তায় নেমে আসে। স্কুলে জটিল কোভিড-১৯ টেস্টিং ব্যবস্থার কারণে শিক্ষক ও অভিভাবকরাও বিরক্ত হয়েছেন।

জানুয়ারিতে ম্যাখোঁর অনুমোদনের রেটিং ছিল মাত্র ৩৮ শতাংশ। তবে এটি তার দুই অবিলম্বে পূর্বসূরি ফ্রাঁসোয়া ওলান্দ (১৯ শতাংশ) বা নিকোলাস সারকোজি (২৯ শতাংশ) এর চেয়ে ভাল। তবে এটি চার্লস ডি গলের পর থেকে পুনঃনির্বাচনে জয়ী হওয়া দুই প্রেসিডেন্টের চেয়ে কম: ১৯৮৮ সালে ফ্রাঁসোয়া মিটাররান্ড এবং ২০০২ সালে জ্যাক শিরাক। ম্যাখোঁর অনুকূলতা তার ধারাবাহিক এবং উল্লেখযোগ্য প্রথম রাউন্ডের পোল লিড থেকে উদ্ভূত হয়েছে, যার সাথে লে পেন বা জেমুরকে রান-অফে পরাজিত করার খুব বেশি সম্ভাবনা রয়েছে। ফরাসি সিস্টেমের অধীনে, প্রথম রাউন্ডের স্কোর অনেক কম থাকা সত্ত্বেও রান অফে জয় আসতে পারে। ২০১৭ সালে ম্যাখোঁ প্রাথমিক ভোটের মাত্র ২৪ শতাংশ অর্জন করেছিলেন, কিন্তু দ্বিতীয় রাউন্ডে ৬৬ শতাংশ জিতেছিলেন। সূত্র : দ্য ইকোনমিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন