শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এবার সাফারী পার্কে সিংহীর মৃত্যু

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১২ এএম

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে এবার এক অসুস্থ সিংহীর মৃত্যু হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দুপুর ১টায় পার্কের কোর সাফারী পার্কের আফ্রিকান সাফারীতে অসুস্থ এ সিংহীর মৃত্যু হয়। সিংহিটির বয়স আনুমানিক ১১ বছর। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, গত বছরের ১১ আগস্ট সিংহীটির প্রথম অসুস্থতা শনাক্ত হয়। সিংহীর পেটের নিচে পানি জমে থলির মতো অংশ ঝুলে থাকতে দেখা যায়। বিভিন্ন সময়ে সিংহীটির বাম পায়ে সমস্যা দেখা দেয়, মুখ দিয়ে রক্ত বের হয় এবং শ্বাসকষ্টজনিত লক্ষণ দেখা যায়। সিংহীটির অসুস্থতা শনাক্ত হওয়ার পর হতেই নিয়মিতভাবে মিরপুরের জাতীয় চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এবিএম শহীদ উল্লাহ ময়মনসিংহের বাংলাদেশ কৃৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী টিচিং হাসপাতালের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের পরিচালক প্রফেসর ড. মো. রফিকুল আলমের পরামর্শ মোতাবেক পার্কের ভেটেরিনারি অফিসার চিকিৎসা প্রদান করতে থাকেন।
গত বুধবার বিকেলে সিংহীটি চার পা ঝাঁকুনি দিয়ে শুয়ে কাঁপতে থাকে। এসময় পার্কের ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান চিকিৎসা দেন। পরে বৃহস্পতিবার সকাল থেকে আগের মতই শ্বাসকষ্ট শুরু হলে দুপুর একটার দিকে সিংহীটি মারা যায়।
উল্লেখ্য, ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের কোর সাফারী আফ্রিকান সাফারীর ভেতর মারা যায় ১১টি জেব্রা ও একটি বাঘ। জেব্রা ও বাঘের মৃত্যুর প্রকৃত কারণ উদ্ঘাটন এবং দায়িত্বে অবহেলাকারীদের সনাক্তকরণের লক্ষ্যে গঠিত মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সুষ্ঠু তদন্তের স্বার্থে গত ৩১ জানুয়ারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান ও সাফারি পার্কের ভেটেরিনারি অফিসার ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইনকে বন অধিদপ্তরের সদর দফতরে সংযুক্ত করা হয়। তবিবুর রহমানের স্থলে ফরিদপুর বন বিভাগের সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলামকে ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইনের স্থলে কক্সবাজারের চকোরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ভেটেরিনারি অফিসার ডা. মোস্তাফিজুর রহমানকে দায়িত্ব দেয়া হয়। গত বুধবার পার্কের প্রকল্প পরিচালককেও তার দায়িত্ব থেকে সরিয়ে দিয়ে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, ঢাকা-এর বন সংরক্ষক (চলতি দায়িত্ব) মোল্যা রেজাউল করিমকে তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে প্রকল্প পরিচালকের দায়িত্ব প্রদান করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন