মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ব্যবসা প্রতিষ্ঠান

খসে পড়ছে রাজবাড়ীর মুজিব বিল্ডিংয়ের কার্নিশ ও পলেস্তারা

রাজবাড়ী জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

রাজবাড়ী জেলা শহরের প্রাণকেন্দ্রে ও এক নম্বর রেলগেট পার হওয়ার পরেই মুজিব বিল্ডিংটির অবস্থান। এই ভবন মালিক পক্ষের দাবি অনুযায়ী ভবনটি ১৯৬৭ সালে তৈরি করা হয়েছে। যা এখন আর ব্যবহার অনুপযোগী। এ ব্যাপারে ওই ভবনটি ভেঙ্গে নতুন করে একটি ভবন তৈরির ব্যাপারেও মালিকপক্ষ ও ভারাটিয়াদের কোন্দলের কারণে ঝুঁকি নিয়েই ব্যবসা চালিয়ে যাচ্ছে অন্তত ৮টি দোকান।

সরেজমিনে গতকাল শনিবার সকাল সাড়ে ১১টার গিয়ে দেখা যায়, ভবনটির দোতালার সবগুলো রুমের দরজা জানালা ভেঙ্গে পরেছে এমনটি উপরের ছাদও ভেঙ্গে পরিস্কার আকাশ দেখা যাচ্ছে। নীচে জরো হয়েছে অন্তত ৫০ জন ব্যবসায়ী ও পথচারীরা। এ সময় পথচারীরা জানান মুজিব বিল্ডিং এর দোতালার কার্নিস ভেঙ্গে পথচারীদের গায়ের উপরে পরেছে। যে কারণেই এই জটলা। ঘটনাস্থলে ছুটে আসেন ভবনটি মালিক পক্ষ। এ সময় ভবনটি মালিক, জালালউদ্দিন, আব্দুল কুদ্দুস, আব্দুল কাদের, মো. মনির হোসেন, দিদার হোসেন বলেন, রাজবাড়ী জেলা শহরের এই বিল্ডিংটি ১৯৬৭ সালে তৈরি করা হয়েছে। এই ভবনটি পরিত্যক্ষ ঘোষণা করে সাইনবোর্ড টাঙ্গানো হয়েছে। পুরো ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় এখন আর ব্যবহার উপযোগী নেই। মাঝে মধ্যেই পথচারী ও ব্যবসায়ীদের গায়ের উপর পলেস্তারা ভেঙ্গে পরে।

এতে আমরা মারাত্বকভাবে চিন্তিত। বারবার ভারাটিয়াদের নোটিশ করার পরও তাদের সরানো যাচ্ছে না। তারা সরে গেলে আমরা এখানে নতুন একটি ভবন তৈরি করতে পারবো। এখন যে অবস্থা আছে তাতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তিনি প্রশ্ন রেখে বলে বড় ধরনে দুর্ঘটনা বা রানা প্লাজার মতো ঘটনা ঘটলে আমরা এর দায় নিতে পারবো না।

এদিকে মুজিব বিল্ডিং এর ব্যবসায়ী ও শামিম লাইব্রেরীর স্বত্তাধিকারী সৈয়দ মোসাদ্দেক আলী সাগর জানান, আমরা এই ভবনে ৫০ থেকে ৬০ বছর যাবৎ ব্যবসা করে আসছি। এখন মালিক পক্ষ আমাদের সাথে আলোচনা না করেন চলে যেতে বলছে। এমনকি আদালতে তারা একটি উচ্ছেদ মামলা দায়ের করেছে। যে কারণে আমরা রাজবাড়ীর চেম্বার অব কমার্স অ্যঠহু ইন্ডাস্ট্রিজের সভাপতি কাজী ইরাদত আলীর কাছে গিয়েছিলাম তিনি ব্যবসায়ী ও মালিকপক্ষকে ডেকে একটি সমাধান করে দিবেন বলে আমরা জানতে পেরেছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন