সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠীর প্রধানের বিচার শুরু করল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২৮ পিএম

ইরানের রাজধানী তেহরানের একটি আদালতে আমেরিকা-ভিত্তিক একটি সন্ত্রাসী গোষ্ঠীর রিংলিডারের বিচার শুরু হয়েছে। তার বিরুদ্ধে ইরানে একাধিক সন্ত্রাসী হামলা এবং বিপ্লববিরোধী অপারেশনে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

ইরানের বিচার বিভাগের মিডিয়া সেন্টারের বরাত দিয়ে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, আমেরিকা-ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী তোন্দারের (বজ্র) রিংলিডার জামশিদ শারমাহদকে রবিবার বিচারপতি আবুলকাসেম সালাভাতির আদালতে হাজির করা হয়।

আদালতে সরকারি কৌঁসুলিদের পাশাপাশি তোন্দারের হামলায় নিহতদের পরিবারের সদস্যবৃন্দ এবং অভিযুক্তের আইনজীবীরা উপস্থিত ছিলেন। ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় ২০২০ সালের আগস্ট মাসে জামশিদ শারমাহদকে আটক করার কথা ঘোষণা করে। তার বিরুদ্ধে আমেরিকায় অবস্থান করে ইরানে সন্ত্রাসী হামলা ও নাশকতামূলক তৎপরতা চালানোর অভিযোগ আনা হয়।

আটকের পর শারমাহদ ইরানের শিরাজ নগরীতে ২০০৮ সালে এক ধর্মীয় অনুষ্ঠানে সন্ত্রাসী হামলা চালানোর জন্য বিস্ফোরক সরবরাহের দায়িত্ব স্বীকার করেন। ওই হামলায় ১৪ জন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয়েছিলেন।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় বলেছে, আমেরিকা-ভিত্তিক এই সন্ত্রাসী গোষ্ঠী ইরানের বিভিন্ন স্থানে আরো বড় ধরনের কয়েকটি হামলার পরিকল্পনা করেছিল। কিন্তু নিরাপত্তা বাহিনীর সময়োচিত পদক্ষেপের কারণে সেসব পরিকল্পনা ব্যর্থ হয়েছে। সন্ত্রাসী গোষ্ঠী তোন্দার ইরানের ইসলামি শাসনব্যবস্থার পতন ঘটানোর ঘোষণা দিয়ে তাদের তৎপরতা শুরু করেছিল। সূত্র: ভয়েস অব আমেরিকা, ফ্রান্স২৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন