সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দুর্ভোগে বরিশাল-ঝালকাঠির মানুষ

গ্রিড সাব-স্টেশনের ট্রান্সফর্মার পরিবর্তন

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

গ্রিড সাব-স্টেশনে ট্রান্সফর্মার পরিবর্তন করতে গিয়ে বরিশাল ও ঝালকাঠি জেলায় গত বুধবার সন্ধ্যা থেকে বার বার বিদ্যুৎ সরবরাহে বিপর্যয় ঘটেছে। দুর্ভোগে পড়েন দুটি জেলার প্রায় ৪০ লাখ মানুষ। গতকাল বৃহস্পতিবার সকালেও বরিশাল ১৩২/৩৩ কেভি সাব-স্টেশনের মূল ট্রান্সফর্মারের সিটির তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে গিয়ে ‘রেড হার্ট’ হয়ে পুরো সরবরাহ ও বিতরণ ব্যবস্থা অকার্যকর হয়ে পড়ে। ফলে মহানগরীসহ বরিশাল ও ঝালকাঠি জেলার পুরো বিতরণ ব্যবস্থাই বিপর্যস্ত হয়ে দেড় ঘণ্টারও বেশি সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল।

পাওয়ার গ্রিড কোম্পানি বরিশাল গ্রিড সাব-স্টেশেনের দু’টি ১৩২/৩৩ কেভি ট্রান্সফর্মারের সক্ষমতা বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করেছে। এ লক্ষ্যে গত বুধবার থেকে ৪ দিনের জন্য পুরানো একটি ট্রান্সফর্মার বন্ধ রেখে সেখানে নতুন একটি বসাতে গিয়ে ব্যাপক লোডশেডিং করতে হচ্ছে। বরিশাল ও ঝালকাঠি জেলায় সান্ধ্য পিক আওয়ারে প্রায় ৯০ মেগাওয়াট চাহিদার বিপরীতে সরবরাহ ৬০ মেগাওয়াট করায় বিদ্যুৎ রেনশনিং ব্যবস্থা কার্যকর হয়েছে বুধবার সন্ধ্যা থেকে। চলবে আগামীকাল শনিবার পর্যন্ত।
ফলে জনদুর্ভোগ বেড়েছে ব্যাপকভাবে। সন্ধ্যা থেকে প্রতিটি ফিডারে লোডশেড করার পরেও বুধবার রাত সাড়ে ৯টার দিকে প্রথমবারের মত মূল ট্রান্সফর্মারের সিটিতে তাপমাত্রা বেড়ে ‘রেড হার্ট’ পরিস্থিতির সৃষ্টি হলে দুটি জেলার প্রায় অর্ধেক এলাকার বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়ে পরিস্থিতি সামাল দেয়া হয়। প্রায় ৪৫ মিনিট পরে সরবরাহ প্রায় স্বাভাবিক হলেও গতকাল সকালে পুনরায় বিপত্তি ঘটে। এ ব্যাপারে পাওয়ার গ্রিড কোম্পানির বরিশাল অঞ্চলের নির্বাহী প্রকৌশলী জানান, গ্রিড সাব-স্টেশনের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিদ্যমান ১৩২/৩৩ কেভি দুটি ট্রান্সফর্মারের স্থলে অধিক ক্ষমতার দুটি ট্রান্সফর্মার স্থাপন করতে হচ্ছে। সে কারণে ৯ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত বরিশাল ও ঝালকাঠি জেলায় সান্ধ্য পিক আওয়ারে বিদ্যুৎ সরবরাহ সাময়িক বিঘ্নিত হতে পারে।
এ ব্যাপারে পশ্চিমাঞ্চলীয় বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ওজোপাডিকো) বরিশাল বিতরণ বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী জানান, গ্রিড সাব-স্টেশনের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ৪ দিন কাজ করবে। আমরা চেষ্টা করছি যতটা সম্ভব সহনীয় মাত্রায় বিদ্যুৎ ছাটাই করে সরবারহ নির্বিঘ্ন রাখতে। তবে হাসপাতালসহ জরুরি পরিষেবা সমূহে বিদ্যুৎ সরবরাহ নির্বিঘ্ন রাখতে সম্ভব সব কিছু করা হচ্ছে বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন