শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

বগুড়ায় বেগুন-টমেটোর রোগ প্রতিরোধে কর্মশালা

প্রশিক্ষণ নেন ৮০ কৃষান-কৃষানী

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

বেগুন ও টমেটো ফসলের ঢলে পড়া রোগ প্রতিরোধ ব্যবস্থাপনা শীর্ষক এক দিনব্যাপী কর্মশালায় হাতে কলমে প্রশিক্ষণ নিয়েছেন বগুড়ার ৮০ জন কিষান কিষানী। গতকাল বৃহষ্পতিবার বগুড়া সদরের সেউজগাড়ী এলাকায় অবস্থিত কৃষি গবেষণা ইনিস্টিটিউটের কন্দাল ফসল গবেষণা কেন্দ্রে অনুষ্ঠিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন প্রধাণ বৈজ্ঞানিক কর্মকর্তা ও কীটতত্ত্ববিদ ড. মো. জুলফিকার হায়দার প্রধান।
বাংলাদেশ কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে এবং কৃষি গবেষণা ইনিস্টিটিউটের আয়োজনে কর্মশালায় প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হটিকালচার রিসার্চ সেন্টারের পরিচালক ড. অপূর্ব কান্তি চৌধুরী এবং ব্যাকটেরিয়া জনিত রোগ ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক মাফরুহা আপরোজ।
কর্মশালায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই বগুড়ার বিভিন্ন উপজেলা থেকে উপস্থিত ৮০ জন কিষান-কিষানীকে বেগুন ও টমেটো ফসলের ঢলে পড়া রোগ প্রতিরোধ বিষয়ে বিভিন্ন পরামর্শ প্রদান এবং হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ ও পরামর্শের আলোকে বিজ্ঞানীরা সরাসরি ক্ষেতে রোপন করা বেগুন ও টমেটোর গাছ ঘুরে দেখেন। সেই সাথে ব্যাকটেরিয়ায় ক্ষতিগ্রস্থ গাছ কিভাবে জমি থেকে উপড়ে ফেলে অন্যান্য গাছ রক্ষা করতে হবে সেটা হাতে কলমে দেখিয়ে দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps