শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভিসির অনিয়মের তদন্ত প্রতিবেদন জমা

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শহীদুর রহমান খান নিয়োগে স্বজনপ্রীতি অন্যান্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। এ বিশ্ববিদ্যালয়ে নিজের আত্মীয়-স্বজনদের মধ্যে অন্তত ৯ জনকে নিয়োগ দিয়েছেন তিনি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্তে উঠে এসেছে ভিসির এমন অনিয়মের চিত্র। ইউজিসির তিন সদস্যের তদন্ত কমিটি সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে তাদের প্রতিবেদন জমা দিয়েছে। এতে নিয়োগ নিয়ে ভিসির নানা অপকর্মের ফিরিস্তিও তুলে ধরা হয়।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র চন্দ ছিলেন ওই কমিটির প্রধান। বাকি দুই সদস্য হলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আর্কিটেকচার অনুষদের ডিন আফরোজা পারভীন এবং ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর। তদন্ত দলের প্রধান অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র চন্দ জানান, তদন্তে যা কিছু উঠে এসেছে তার সবই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।
তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ভিসি শহীদুর রহমান খান নিজের পরিবারের সদস্য ও আত্মীয়দের মধ্যে কমপক্ষে ৯ জনকে বিশ্ববিদ্যালয়টিতে নিয়োগ দিয়েছেন। তিনি নিজের ছেলে শফিউর রহমান খান ও শ্যালক জসীম উদ্দীনকে নিয়োগ দিয়েছেন শাখা কর্মকর্তা পদে। চারজনকে নিয়োগ দেয়া হয়েছে, যারা ভিসির ভাতিজা। এই ভাতিজারা হলেন হিসাবরক্ষণ কর্মকর্তা পদে মুরাদ বিল্লাহ, প্রশাসনিক কর্মকর্তা পদে সুলতান মাহমুদ, ল্যাব টেকনিশিয়ান পদে ইমরান হোসেন এবং অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর পদে মিজানুর রহমান। ভিসির শ্যালিকার ছেলে সায়ফুল্লাহ হককে নিয়োগ দেওয়া হয়েছে সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) হিসেবে।
এছাড়া নিকটাত্মীয় নিজামউদ্দিনকে ডাটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগ দিয়েছেন ভিসি। তাদের সবাইকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়। মেয়ে ইসরাত খানকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষক হিসেবে যে প্রক্রিয়ায় নিয়োগ দেওয়া হয়েছে, সেটি ত্রুটিযুক্ত বলে তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে। কারণ, তিনি অন্য প্রার্থীর চেয়ে শিক্ষাজীবনের ফলে পিছিয়েছিলেন। তদন্ত কমিটি বলেছে, ভিসি’র মেয়েকে নিয়োগ প্রক্রিয়াতে স্বজনপ্রীতি ও ত্রুটি পরিলক্ষিত হয়েছে। নিজের স্ত্রীকেও বিশ্ববিদ্যালয়টিতে সরাসরি অধ্যাপক পদে নিয়োগের চেষ্টা করেছিলেন। ভিসির স্ত্রী ফেরদৌসী বেগম ছাতক উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা। তিনি ২০২০ সালের ১৩ এপ্রিল অধ্যাপক পদে আবেদন করেন। তবে এই নিয়োগ স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। তদন্ত কমিটি বলছে, ভিসির স্ত্রী নিয়োগের শর্তই পূরণ করেননি।
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র জানায়, ভিসির আত্মীয়স্বজনের বাইরে অর্থ-বাণিজ্যের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সব পদে নিয়োগ দেওয়া হয়েছে। আবার অনেক ক্ষেত্রে যোগ্যতা শিথিল করেও নিয়োগ দেওয়া হয়েছে উৎকোচের বিনিময়ে। জনবল নিয়োগের ক্ষেত্রে খুলনার স্থানীয় প্রার্থীদের কৌশলে বাদ দিয়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, ভিসির নিজ জেলা নোয়াখালী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের নিজ জেলা নরসিংদী এবং ভিসির স্ত্রীর নিজ জেলা বরিশালের লোকজনকে একচেটিয়া নিয়োগ দেওয়া হয়েছে।
ইউজিসির তদন্ত প্রতিবেদনে বলা হয়, মাইক্রোবায়োলজি অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের সহকারী অধ্যাপক পদে নিয়োগ পাওয়া মো. আশিকুল আলমের শিক্ষাগত যোগ্যতা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা যোগ্যতার চেয়ে কম। তিনি ডিভিএমে দ্বিতীয় শ্রেণি এবং এমএসসিতে প্রথম শ্রেণি পাওয়া। নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা ছিল, প্রার্থীকে সিজিপিএ ৪-এর মধ্যে ন্যূনতম সাড়ে ৩ পেতে হবে। এই শর্ত শিথিল করা যাবে, যদি প্রার্থীর পিএইচডি ডিগ্রি থাকে। আশিকুল আলমের পিএইচডি ডিগ্রি ছিল না। জানা যায়, তিনি উপাচার্য শহীদুর রহমান খানের অধীনে গবেষণারত ছিলেন। নিয়োগে অনিয়ম ও ইউজিসির তদন্ত প্রতিবেদনের বিষয়ে জানতে কয়েকবার ফোন করেও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শহীদুর রহমান খানের বক্তব্য পাওয়া যায়নি।
ইউজিসির প্রতিবেদনে আশিকুল আলমের শিক্ষক হিসেবে পাওয়া নিয়োগটি ত্রুটিপূর্ণ হওয়ায় বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া, স্ত্রীকে সরাসরি অধ্যাপক বানানোর নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করা এবং সব নিয়োগে স্বজনপ্রীতি ও অঞ্চলপ্রীতি না করাসহ সাত দফা সুপারিশ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন