রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আত্রাইয়ে জনপ্রিয় বাহারি স্বাদের আগুনপান

নওগাঁ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

যদি সুন্দর একটা মুখ পাইতাম মহেশখালীর পানের খিলি তারে বানাই খাওবাইতাম কিংবা পালের লাও পালের লাও পান খেয়ে যাও, ঘরে আছে ছোট বোনটি তারে লইয়া যাও। পান নিয়ে এমন আরও প্রচুর গান, কবিতা, প্রবাদ আছে যা আমাদের সাহিত্য ভাণ্ডারকে করেছে সমৃদ্ধ।

এক সময় ঢাকার সদরঘাটের পানের কথা শোনা গেলেও এখন নওগাঁর আত্রাই উপজেলার আহসানগঞ্জ ইউনিয়নের বজ্রপুর বাজারে আজিম মামার মনকাড়া বাহারি স্বাদের আগুন পান দিন দিন উপজেলাবাসীর কাছে জনপ্রিয় হয়ে ওঠেছে। বাহারী রংয়ের মসলাযুক্ত এ পান মানুষের নজর কাড়ছে। প্রায় অর্ধশত পদের উপকরণ দিয়ে তৈরিকরা মিষ্টিযুক্ত আগুন পানের স্বাদ নিতে তরুণ-তরুণীদের বেশি আগ্রহী দেখা গেছে। মুখে দেওয়ার আগে পানে আগুন জ্বেলে দেওয়া হয় বলে এর নামকরণ হয়েছে আগুনপান। বাঙালি অতিথিপরায়ণ জাতি। খাবারের পর পান দিয়ে অতিথি আপ্যায়ন বাঙালি জাতির ঐতিহ্য। সময়ের সঙ্গে হরেক রকম নামে নামকরণ হয় পানের। যেমন, বেনারসিপান, শাহিপান, কাশ্মীরিপান, জামাই-বউ পান, প্রেমিক-প্রেমিকা পান, ভালোবাসার পান, হানিমুনপান আরও কত কী।

যে নামেই ডাকা হোকনা কেন পান পানই। খেয়ে ঠোট লাল করাই এর উদ্দেশ্য। পানে এখন আর কেবল চুন, সুপারি আর খয়েরই ব্যবহৃত হয়না। মসলা হিসেবে ব্যবহৃত হয়, মোরব্বা, খেজুর, কিচমিচ, খোরমা, তানশিন, তেরেঙ্গা, এলাচ, চমন বাহার, তরক, ইমাম, নারকেল, সেমাই, ঝুরা ইত্যাদি

তবে সম্প্রতি আত্রাইয়ে পরিচিতি পাওয়া নতুন নামের পান। পানে কি মসলা ব্যবহার করেন এমন প্রশ্ন করতেই মুচকি হাসেন আজিম মামা। দম না নিয়েই তিনি কয়েক ডজন স্বাদ বৃদ্ধিকারী মসলার নাম এর মধ্যে উল্লেখযোগ্য মোরব্বা, খেজুর, খোরমা, তানশিন, তেরেঙ্গা, চমন বাহার, এলাচ, নারিকেল, কিসমিস, সেমাই, ঝুরা ইত্যাদি। তিনি বলেন, এসব মসলার সবক’টি দেশে পাওয়া যায় না। বিদেশ থেকে আমদানি করতে হয়। আর এই বাহারি মসলার স্বাদের কারণেই তার দোকানের বিশেষত্ব।

আজিম মামার দোকানে খেতে আসা বজ্রপুর গ্রামের এক ফার্মেসী মালিক মেহেদী হাসান রুবেল জানান, আমি তো আজিম মামার দোকানের পান ছাড়া অন্য কারো দোকানের পান খাইনা। আমি প্রায় ৬-৭ বছর ধরে এই দোকানের পান খাই। তার বানানো পান অন্য রকম একটা স্বাদ এনে দেয়।

বাগমারা উপজেলা থেকে আসা রফিকুল ইসলাম একটি শাহাজাদী পান মুখে দিয়ে এবং দুই খিলি পান কাগজে মুড়ে নিয়েছেন । তিনি বলেন আমি যখনই বজ্রপুরে আসি আজিমের দোকানের বাহারি মসলা দিয়ে পান না খেলে আমার অপূর্ণতা থেকে যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন