রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাদাগাস্কারে ঘূর্ণিঝড়ে নিহত বেড়ে ১২০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১৭ এএম

মাদাগাস্কারে ঘূর্ণিঝড় বাতসিরাইয়ের আঘাতে নিহতের সংখ্যা ৯২ জন থেকে বেড়ে দাঁড়িয়েছে ১২০ জনে। এ ছাড়া গৃহহীন হয়েছেন ১ লাখ ২৪ হাজারের বেশি মানুষ। এরই মধ্যে সহায়তা কার্যক্রম শুরু করেছে জাতিসংঘ ও বিভিন্ন দাতব্য সংস্থা। দেশটির দুর্যোগ ত্রাণ সংস্থার বরাত দিয়ে এ খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়, গত শনিবার রাতে ঘণ্টায় ১৬৫ কিলোমিটার বেগে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। ঘূর্ণিঝড়টি দ্বীপটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানার পর ঘরবাড়ি, গাছ ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে ফেলে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয় দেশটি। পরে ঝড়টি রোববার রাতে দ্বীপটি থেকে আফ্রিকার মূল ভূখণ্ডের দিকে এগিয়ে যায়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে দেশটির ভারত মহাসাগর উপকূলীয় শহর ইকোঙ্গোতে। বেশিরভাগ মানুষের মৃত্যু হয়েছে ঘরের ছাদ ধসে। নষ্ট হয়েছে বিপুল পরিমাণ ফসল।

প্রায় তিন কোটি জনসংখ্যার মাদাগাস্কারের দক্ষিণাঞ্চলে দীর্ঘ দিন ধরে মারাত্মক খরা চলছিল। এর কারণে সেখানে দেখা দেওয়া খাদ্যাভাবের সঙ্গে লড়ছে দেশটি। বাতসিরাইয়ের তাণ্ডবে প্রায় পাকা ধান, ফল ও অন্যান্য শাকসবজি ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় পরিস্থিতি আরও নাজুক হয়ে উঠেছে বলে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি জানিয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারি বৃষ্টিপাতে দক্ষিণ-পূর্বাঞ্চলের বিস্তৃত এলাকায় বন্যা দেখা দিয়েছে। এতে মারাত্মক ক্ষতিগ্রস্ত কিছু এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে আর তাতে সেখানে ত্রাণ সরবরাহে বিঘ্ন ঘটছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন