শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রূপসায় ভাসলো বিএনএস শহীদ দৌলত

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিএনএস শহীদ দৌলত’ গতকাল সোমবার খুলনা শিপইয়ার্ডের সিøপওয়ে থেকে রূপসা নদীতে ভাসানো হয়েছে। চীনা ক্লাসিফিকেশন সোসাইটির তত্ত্বাবধানে খুলনা শিপইয়ার্ডে নির্মিত নৌযানটির লঞ্চিং অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌবাহিনীর সহকারী প্রধান (ম্যাটেরিয়াল) রিয়ার এডমিরাল এম শফিউল আজম। শিপইয়ার্ডের সবুজ চত্ত্বরে ব্যবস্থাপনা পরিচালক কমোডর এম শামসুল আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে কমান্ডার খুলনা নেভাল এরিয়া, কমফ্লোট ওয়েস্টসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

খুলনা শিপইয়ার্ডই প্রথম ৫টি প্যাট্রোল ক্রাফট ও ২টি লার্জ প্যাট্রোল ক্রাফট তৈরির মাধ্যমে দেশের মাটিতে প্রথম যুদ্ধ জাহাজ নির্মাণ করে নৌবাহিনীকে হস্তান্তর করেছে। ২০১৯ সালের ১৯ মে নৌবাহিনীর জন্য আরো ৫টি প্যাট্রোল ক্রাফট নির্মাণের লক্ষ্যে প্রতিরক্ষা ক্রয় মহাপরিদফতরের সাথে খুলনা শিপইয়ার্ডের চুক্তি স্বাক্ষরিত হয়। তারই অংশ হিসেবে নির্ধারিত সময়ের মধ্যে বিএনএস শহীদ দৌলতের নির্মাণ সম্পন্ন করে লঞ্চিং সম্পন্ন হল।
অত্যাধুনিক এ যুদ্ধ জাহাজটির সক্ষমতা বিশ্বে ব্যবহৃত ‘স্টেট অব দা আর্ট টেকনোলজি’ সম্বলিত অন্যান্য যুদ্ধ জাহাজের প্রায় সমকক্ষ। এ যুদ্ধ জাহাজটিতে অত্যাধুনিক সামরিক সক্ষমতা সম্বলিত ১টি ৪০/৬০ মিলিমিটার বফরস গান, ২টি ১২.৭ মি.মি. মেশিন গান, নেভিগেশনাল রাডার, জিও কম্পাস, ইকো সাউন্ডার, জিপিএস ছাড়াও অন্য সমর নৌযানসহ নৌ ঘাটির সাথে সার্বক্ষণিক যোগাযোগের লক্ষ্যে হাই ফ্রিকোয়েন্সি ও ভেরি হাই ফ্রিকোয়েন্সি বেতার ব্যবস্থা সংযোজন করা হয়েছে।
বিএনএস শহীদ দৌলতে ৩ হাজার ৪১ অশ^শক্তির জার্মানির দুটি মূল ইঞ্জিন ছাড়াও ইংল্যান্ডের ক্যাটার পিলার কোম্পানির ১১৮ কিলোওয়াটের দুটি জেনারেটরসহ একটি ইমার্জেন্সি জেনারেটর থাকছে। ৫১.৬৫ মিটার দৈর্ঘ্য ও ৭.৫০ মিটার প্রস্থ প্রেট্রোল ক্রাফট শহীদ দৌলত ৩০৭ টন পানি অপসারণ করে ঘণ্টায় প্রায় ৪৮ কিলোমিটার বেগে ছুটে চলতে সক্ষম। চলতি বছরের মধ্যেই ৫টি প্যাট্রোল ক্রাফট নৌবাহিনীকে হস্তান্তর করবে খুলনা শিপইয়ার্ড। এসব যুদ্ধ জাহাজ বহরে সংযোজনে নৌবাহিনীর সার্বিক সক্ষমতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে আশা করছেন শিপইয়ার্ড কর্তৃপক্ষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন