রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে ইনক্লুসিভ পদ্ধতিতে ইসি গঠন করা হচ্ছে

পিআইবিতে তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান ড. হাছান মাহমুদ বলেছেন, একটি গণতান্ত্রিক দেশে আজ কত স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হচ্ছে। তারপরও বিএনপির না। গতকাল মঙ্গলবার পিআইবির অডিটোরিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠিত বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে কল্যাণ অনুদান ও করোনাকালীন আর্থিক সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, এমন ইনক্লুসিভ (অন্তর্ভুক্তিমূলক) পদ্ধতিতে দেশে নির্বাচন কমিশন গঠন করা হচ্ছে, যা কেউ আশপাশের কোনো দেশের উদাহরণ দিতে পারবে না। অনেক পুরাতন গণতান্ত্রিক দেশ হলেও কেউ উদাহরণ দিতে পারবে না। সার্চ কমিটি রাজনৈতিক দল, সুশীল সমাজের প্রতিনিধি ও সমাজের মধ্যে পরিচিতদের সঙ্গে বসেছে।

তথ্যমন্ত্রী বলেন, এখানে আমরা দেখেছি বিএনপি ঘরানার বুদ্ধিজীবীরাও গেছেন। এছাড়া সারাক্ষণ বিএনপির পক্ষে কথা বলেন এমন ব্যক্তিরাও গেছেন। তারাও বলেছেন, বিএনপির আসলেই নামগুলো দেওয়ার দরকার ছিল। অথচ বিএনপি সবকিছুকে না বলছে, এটা গণতন্ত্রকে না বলার শামিল। একটি গণতান্ত্রিক দেশে ক্ষমতাসীন দল ও বিরোধী দল উভয়ের ভূমিকা থাকে। কিন্তু বিরোধী দলের কোনো ব্যর্থতা সংবাদমাধ্যমে আসে না। এখন শুধু সরকারি দলের নিউজই হয়। গণমাধ্যমগুলো সফলতা এলেই জনগণের দেখায়। আর ব্যর্থতা সরকারের ঘাড়ে চাপায়।

২০২১-২২ অর্থবছরে অসহায়, অসুস্থ ও মৃত সাংবাদিক পরিবারের সদস্যসহ ৩০৪ জনকে ২ কোটি ৭৬ লাখ টাকা দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকায় ১২৪ জনকে ২ কোটি ৯ লাখ টাকা এবং সারা দেশে দেওয়া হয়েছে ৬৭ লাখ টাকা।
বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠা হওয়ার পর থেকে গত ৯ বছরে অসুস্থ, অসচ্ছল, দুর্ঘটনাজনিত আহত ও মৃত সাংবাদিক পরিবারের সদস্যসহ ১ হাজার ৯২২ জনকে ১৭ কোটি টাকা প্রদান করা হয়েছে। এ ছাড়া চলমান করোনা মহামারির মধ্যে ৫ হাজার ৮৮৮ জন সাংবাদিক ও তাদের পরিবারের মধ্যে ১৩ কোটি ৩৫ লাখ টাকা প্রদান করা হয়েছে।

বর্তমানে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের তহবিল সিড মানি ৪৯ কোটি ৬৩ লাখ ২৭ হাজার ৮১ টাকা জমা আছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এছাড়া সাংবাদিকদের মেধাবী সন্তানদের শিক্ষার জন্য এককালীন মঞ্জুর, বৃত্তিসহ স্টাইপেন্ড প্রদানের খসড়া নীতিমালা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ্রের (বাদল) সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী মন্ত্রণালয়ের সচিব মকবুল হোসেন। বিএফইউজের মহাসচিব দীপ আজাদের সঞ্চালনায় উপস্থিত ছিলেন দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন, বিএফইউজের সভাপতি ওমর ফারুক, ডিইউজের সভাপতি কুদ্দুস আফ্রাদ, পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ ও বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের উপ-পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম কবির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন