শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

শুধু পাহারা দিয়ে নয়, আইনের আওতায় এনে অপরাধ নিয়ন্ত্রণ করতে হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৭ পিএম | আপডেট : ৮:০৭ পিএম, ১৭ ফেব্রুয়ারি, ২০২২

শুধু পাহারা দিয়ে অপরাধ নিয়ন্ত্রণ করা যায় না। বিভিন্ন অপরাধের সঙ্গে যারা সম্পৃক্ত তাদের আইনের আওতায় এনে বিচার নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে বলে মন্তব্য করেছেন ডিএমপি কমিশনার মোহা.শফিকুল ইসলাম। আজ বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে জানুয়ারি ২০২২ মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

ডিএমপি কমিশনার মোহা.শফিকুল ইসলাম বলেন, দায়িত্ব পালনের ক্ষেত্রে আমাদের আরও বেশি সচেতন হতে হবে। অপরাধ দমনের ক্ষেত্রে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। শুধু পাহারা দিয়ে অপরাধ নিয়ন্ত্রণ করা যায় না। বিভিন্ন অপরাধের সঙ্গে যারা সম্পৃক্ত তাদের আইনের আওতায় এনে বিচার নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে। রাজধানীর আইনশৃঙ্খলা রক্ষাসহ যেকোনো দায়িত্ব পালনের ক্ষেত্রে ডিএমপির সকল সদস্যকে সদা সর্বোচ্চ পেশাদারিত্বের সঙ্গে নিজেদের উপর অর্পিত দায়িত্ব পালন করার নির্দেশ দিয়েছেন ডিএমপি কমিশনার।

এদিকে জানুয়ারি ২০২২ মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৮টি ক্রাইম বিভাগের মধ্যে প্রথম হয়েছে তেজগাঁও বিভাগ ও শ্রেষ্ঠ থানা হয়েছে মোহাম্মদপুর থানা। ডিএমপির ক্রাইম বিভাগের সহকারী পুলিশ কমিশনারদের মধ্যে শ্রেষ্ঠ হয়েছেন তেজগাঁও বিভাগের মোহাম্মদপুর জোনের সহকারী পুলিশ কমিশনার মুজিব আহম্মেদ পাটওয়ারী। পুলিশ পরিদর্শকদের (তদন্ত)মধ্যে প্রথম হয়েছেন পল্লবী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মুহা. আহাদ আলী। আর পুলিশ পরিদর্শকদের (অপারেশনস্) মধ্যে শ্রেষ্ঠ হয়েছেন পল্লবী থানার পুলিশ পরিদর্শক (অপারেশনস্) উদয় কুমার মণ্ডল।

শ্রেষ্ঠ এসআই যৌথভাবে নির্বাচিত হয়েছেন পল্লবী থানার এসআই সজিব খান ও কোতোয়ালি থানার এসআই পবিত্র সরকার। শ্রেষ্ঠ এএসআই যৌথভাবে নির্বাচিত হয়েছেন মতিঝিল থানার এএসআই মো. হেলাল উদ্দিন ও পল্লবী থানার এএসআই ফেরদৌস রহমান। ওয়ারেন্ট তামিল করে শ্রেষ্ঠ অফিসার নির্বাচিত হয়েছেন পল্লবী থানার এসআই সজিব খান। অস্ত্র উদ্ধার করে শ্রেষ্ঠ হয়েছেন শ্যামপুর থানার এসআই সমরেশ কুমার দাস। বিস্ফোরক দ্রব্য উদ্ধার করে প্রথম স্থান দখল করেছেন কোতোয়ালি থানার এসআই পবিত্র সরকার। মাদক উদ্ধার করে শ্রেষ্ঠ হয়েছেন মিরপুর মডেল থানার এসআই মো.তামিম রহমান এবং চোরাই গাড়ি উদ্ধার করে শ্রেষ্ঠ হয়েছেন মুগদা থানার এসআই মো.শাহিনুর রহমান।

অন্যদিকে ৯টি গোয়েন্দা বিভাগের মধ্যে প্রথম হয়েছে গোয়েন্দা মতিঝিল বিভাগ। শ্রেষ্ঠ টিম লিডার হিসেবে পুরস্কৃত হয়েছেন ডিবি-মতিঝিল বিভাগের খিলগাঁও জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. শাহিদুর রহমান। অস্ত্র উদ্ধারে শ্রেষ্ঠ হয়েছেন ডিবি মতিঝিল বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. আবদুল্লাহ আল মামুন। মাদকদ্রব্য উদ্ধার করে প্রথম হয়েছেন ডিবি মতিঝিল বিভাগের খিলগাঁও জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো.সাহিদুর রহমান। চোরাই গাড়ি উদ্ধার করে শ্রেষ্ঠ হয়েছেন ডিবি উত্তরা বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিমের সহকারী পুলিশ কমিশনার হাবিবুর রহমান এবং অজ্ঞান পার্টি/ মলম পার্টি গ্রেফতার করে শ্রেষ্ঠ হয়েছেন গোয়েন্দা রমনা বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ টিমের সহকারী পুলিশ কমিশনার নাজিয়া ইসলাম।

এতদ্ব্যতিত ৮টি ট্রাফিক বিভাগের মধ্যে প্রথম হয়েছে ট্রাফিক লালবাগ বিভাগ। শ্রেষ্ঠ সহকারী পুলিশ কমিশনার নির্বাচিত হয়েছেন শাহবাগ ট্রাফিক জোনের সহকারী পুলিশ কমিশনার মো.নুরনবী। শ্রেষ্ঠ ট্রাফিক ইন্সপেক্টর নির্বাচিত হয়েছেন শাহবাগ ট্রাফিক জোনের টিআই শাহ মো. লুৎফুল আনাম। শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট/ টিএসআই যৌথভাবে নির্বাচিত হয়েছেন মোহাম্মদপুর ট্রাফিক জোনের সার্জেন্ট মাসুম চৌধুরী ও শাহবাগ ট্রাফিক জোনের সার্জেন্ট শফিকুর রহমান। সভায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে ডিএমপি কার্যালয়ে গঠিত মনিটরিং সেলে মামলা, জিডি ও পুলিশ ক্লিয়ারেন্স সংক্রান্ত কোনো অভিযোগ না পাওয়ায় ডিএমপির রমনা মডেল থানা, শাহবাগ থানা, নিউমার্কেট থানা, খিলগাঁও থানা, কোতোয়ালি থানা, ক্যান্টনমেন্ট থানা, উত্তরা-পূর্ব থানা, বিমানবন্দর থানা ও তুরাগ থানাকে বিশেষ পুরস্কারে প্রণোদনা প্রদান করা হয়। বিশেষ পুরস্কার প্রদান করা হয় ডিএমপির এস্টেট বিভাগ, সদরদপ্তর ও প্রশাসন বিভাগ, ওয়েল ফেয়ার অ্যান্ড ফোর্স বিভাগ এবং লজিস্টিকস বিভাগকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন