শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিত একজন ছাত্রী। বয়স ২৩। আমার মুখে, বুকে ও নাভীর নিচে অনেক কালো লোম দেখা দিয়েছে। আমি লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করতে চাচ্ছি।
Ñলুবনা। বেনাপোল। যশোর।

উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। এর অন্যতম প্রধান কারণ হলোÑ হরমোনে বৈষম্য। অত্যাধুনিক ‘লেজার’ কসমেটিক সার্জারির মাধ্যমে আপনার লোমগুলো কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব। এজন্য একজন ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি বিবাহিত একজন শিক্ষিকা। বয়স ৩৮। আমার হাতের নখগুলো হলুদ বর্ণ হয়ে আস্তে আস্তে ভেঙে যাচ্ছে। এতে আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে গেছে। আমি নখগুলো আবার পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
Ñমিসেস ফাহমিদা। ধানমণ্ডি। ঢাকা।

উত্তর : সম্ভবত আপনার নখে ফাঙাস আক্রমণ করেছে বা অন্য কোন রোগের জন্যও এমনটা হতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একজন বই ব্যাবসায়ী। বয়স ৩০। আমার ত্বকে মাছের আঁশের মতো সাদা বাকলসহ চর্ম রোগ দেখা দিয়েছে। মাঝে মাঝে অসহ্য চুলকানিসহ রক্ত বের হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন, কিন্তু ভালো হচ্ছে না।
Ñফারহান শেখ। সেগুনবাগিচা, ঢাকা।

উত্তর : আপনার রোগটি সম্ভবত সোরিয়াসিস রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ছাড়া রোগটির শনাক্তকরণ ও সঠিক চিকিৎসা সম্ভব নয়। তাই আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। তা না হলে জটিলতা দেখা দিতে পারে।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২২। দীর্ঘদিন যাবৎ আমার মাথায় অনেক খুশকি জমেছে। যে কারণে চুলগুলো পড়ে যাচ্ছে। অনেক শ্যাম্পু ব্যবহার করেছি। খুশকি কমেনি। আমি এর দ্রুত সমাধান চাই।
Ñ আয়েশা। ঢাকা ভার্সিটি। ঢাকা।

উত্তর : আপনার মাথার খুশকি ও চুল-পড়া সমস্যা বর্তমানে চিকিৎসার মাধ্যমে দ্রুত সমাধান সম্ভব। নিজের ইচ্ছেমতো শ্যাম্পু ব্যবহার করলে সমস্যাটির সমাধান হবে না। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত হবে।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন