ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

নবীন সাঁতারুদের নিয়ে আশাবাদী কোচ পার্ক

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : তৃণমূল পর্যায় থেকে উঠে আসা নবীন সাঁতারুদের নিয়ে দারুণ আশাবাদী বাংলাদেশের দক্ষিণ কোরিয়ান কোচ পার্ক তে গুন। শুধু একটিই নয়, সঠিক প্রশিক্ষণ পেলে সাঁতারের সব ইভেন্টেই এসব সাঁতারুরা দেশের জন্য সাফল্য বয়ে আনবে বলে মনে করেন তিনি। আন্তর্জাতিক সাঁতারে বিভিন্ন ইভেন্ট থাকলেও বাংলাদেশের সাঁতারুরা ব্রেস্টস্ট্রোকে বেশী পারদর্শী। ফ্রিস্টাইল কিংবা ব্যাকস্ট্রোক ইভেন্টে ততটা জ্বলে উঠতে পারেন না তারা। তবে কোচ পার্কের মতে এ সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব। তৃণমূল পর্যায় থেকে ওঠে আসা সাঁতারুদের সব ইভেন্টেই দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দিলে তারা ভালো ফলে বয়ে আনবে।
এসএ গেমস সাঁতারের অতীত রেকর্ডের আলোকে তৃর্ণমুল বাছাই কার্যক্রমে ব্রেস্টস্ট্রোক ও ব্যাকস্ট্রোক ইভেন্টেই বেশী গুরুত্ব দেয়া হচ্ছে। যা নিয়ে আশাবাদী এ কার্যক্রমের প্রধান কোচ দক্ষিণ কোরিয়ান পার্ক তে গুন। তিনি বলেন, ‘আমি নিজে একজন ফ্রি স্টাইল ইভেন্টের সাঁতারু। অলিম্পিকে পদক জিতেছে এই ইভেন্টেই। তবে বাংলাদেশে এসে ব্রেষ্টস্ট্রোকের প্রতিই সাঁতারুদের সাফল্য দেখেছি। চেষ্টা করে যাচ্ছি তাদেরকে অন্য ইভেন্টে পারদর্শী করে তুলতে।’ তিনি যোগ করেন, ‘নৌবাহিনী, সাঁতার ফেডারেশন ও সর্বোপরি এদেশের সরকার সাঁতার ডিসিপ্লিনের উপর বেশ জোর দিয়েছে। যার ফলে আমি বাংলাদেশের ৬৪ জেলায় প্রতিভা বাছাইয়ে ২০ হাজারের বেশি সাঁতারু দেখেছিলাম। গেল মাসে (অক্টোবর) বাছাই প্রক্রিয়া শেষ করে ১২০০ সাঁতারু নির্বাচন করেছি। ১৮ ডিসেম্বর আরেকটি বাছাইয়ের মাধ্যমে সেই সংখ্যা ১৬০-এ নামিয়ে আনবো। এরপর এদের নিয়ে চলবে চার মাসের অনুশীলন। সেখান থেকে আমরা চূড়ান্তভাবে ৬০ জনকে নির্বাচন করে তিন বছর মেয়াদী অনুশীলন করাবো। আশাকরি এরাই বাংলাদেশের ভবিষ্যত পদক জয়ী সাঁতারু হবে। যাদের নিয়ে কাজ করলে আন্তর্জাতিক আসরে সাফল্য পাওয়া সম্ভব।’
বাংলাদেশ সাঁতার ফেডারেশন সুত্রে জানা গেছে, প্রশিক্ষণের পর ছেলে ও মেয়েদের চারটি করে আট বয়স বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ওই প্রতিযোগিতায় দু’বিভাগে অনূর্ধ্ব ১১-১২, ১৩-১৪, ১৫-১৭ ও ঊর্ধ্ব-১৮ বয়স বিভাগের সেরা আট সাঁতারুর প্রত্যেককে পাঁচ লাখ টাকা করে পুরষ্কার দেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন