শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাল শুরু হচ্ছে রোহিঙ্গা গণহত্যার শুনানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৪৯ এএম

নেদারল্যান্ডসের আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) রোহিঙ্গাদের ওপর বর্মি সেনাবাহিনীর গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে করা মামলার শুনানি শুরু হচ্ছে সোমবার (২১ ফেব্রুয়ারি)। হেগের স্থানীয় সময় ১টা ৩০ মিনিটে শুনানি শুরু হবে। এ শুনানির দুটি পক্ষ হল গাম্বিয়া ও মিয়ানমার। নতুন প্রেক্ষাপটে মিয়ানমারের জান্তার প্রতিনিধিরা নতুন রাউন্ডের শুনানিতে অংশ নেবেন। রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে দেশটির গণহত্যার অভিযোগ শোনার জন্য আন্তর্জাতিক বিচারিক আদালতে তারা চ্যালেঞ্জ জানাবে বলে জানা গেছে। কোভিড-১৯ সংকটের কারণে একটি অনলাইন শুনানি শুরু হতে চলেছে।
২০১৯ সালে প্রথম গণশুনানিতে বর্তমানে জান্তার হাতে বন্দী অং সান সু মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন কিন্তু তারপর থেকে সামরিক বাহিনী তাকে বন্দী করে রেখেছে।
২০১৯ সালে সু চি নেদারল্যান্ডসের আন্তর্জাতিক বিচারিক আদালতে একটি আইনি দলকে নেতৃত্ব দেন। পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া ১১ নভেম্বর আন্তর্জাতিক বিচারিক আদালতে মামলা করে। মিয়ানমার গণহত্যা, ধর্ষণ এবং সম্প্রদায় ধ্বংসের মাধ্যমে "রোহিঙ্গাদের একটি দল হিসাবে ধ্বংস করার উদ্দেশ্যে" "গণহত্যামূলক কাজ" করেছে বলে অভিযোগ করেছে মামলায়।
গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানির জন্য ২০১৯ সালের ১০ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে।
প্রথম ধাপে ১০ ডিসেম্বর শুনানি করে গাম্বিয়া। আর ১১ ডিসেম্বর শুনানি করে মিয়ানমার। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন