বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হলো ব্রুনাইয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৮ পিএম

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালন করেছে ব্রুনাইয়ের বাংলাদেশ হাইকমিশন । আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) ব্রুনাই‌য়ের বাংলাদেশ হাইক‌মিশন থেকে পাঠা‌নো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে। হাইক‌মিশন জানায়, সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের পর হাইকমিশন প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমান সুমনা ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা। এরপর পবিত্র কোরআন তেলাওয়াত ও শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়। দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান বাংলাদেশ হাইকমিশনার ও অন্যান্য কর্মকর্তারা। হাইকমিশনার বলেন, ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অপরিসীম, যার মধ্যে বাংলাদেশের স্বাধীনতার বীজ নিহিত ছিল।

তি‌নি ব‌লেন, ইউনেস্কো কর্তৃক ২০২২ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের যে থিম ঠিক করা হয়েছে তা হল ‘বহুভাষিক শিক্ষার জন্য প্রযুক্তির ব্যবহার: চ্যালেঞ্জ ও সুযোগসমূহ’। মাতৃভাষা বাংলার প্রতি ভালোবাসা প্রকাশ ও বাংলা ভাষা ব্যবহারের প্রচার ও প্রসারের পাশাপাশি তিনি সবাইকে বিশ্বের অন্যান্য ভাষার প্রতি আগ্রহ প্রদর্শনের জন্য উৎসাহিত করেন এবং বহুভাষা শেখার গুরুত্ব সম্পর্কে অবহিত করেন। অনুষ্ঠানের পরবর্তী অংশ অনলাইনে অনুষ্ঠিত হয়। হাইকমিশনারের সভাপতিত্বে ভার্চুয়াল অংশে প্রধান অতিথি ছি‌লেন ব্রুনাইয়ের শিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী সচিব (মূল শিক্ষা) ড. শামসিয়াহ জুরাইনি কাঞ্চানাবতি বিন্তি হাজি তাজুদ্দিন।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইউনেস্কো নির্ধারিত থিমের ওপর ব্রুনাইয়ে বিদেশি মিশন প্রধানদের পাঠানো ভিডিও বার্তাগুলোর সংকলন। এছাড়া এ থিমের ওপর একটি অনলাইন সেমিনারের আয়োজন করা হয়, যেখানে ব্রুনাইয়ের শীর্ষ তিনটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ অংশ নেন। এছাড়া অংশ নেন ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমাদ চৌধুরী ও বিশিষ্ট শিক্ষাবিদ কিশোয়ার কামাল। বিশেষ অতিথি ছিলেন ড. লুকমান ও সরিয়ানী ইসহাক। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, গান, নৃত্য প্রদর্শন ও গ্রাফিক নোবেল ‘মুজিব’ পাঠ করে শোনান ব্রুনাইয়ের শিক্ষার্থীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন