সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

আত্মার পরিশুদ্ধিতে ধর্ম

প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মুহাম্মদ শহীদুল্লাহ

॥ শেষ কিস্তি ॥
তাসাউফ, সূফী সাধনা মূলত একটি বিজ্ঞান। এ প্রসঙ্গে মহান আল্লাহ ফরমান ‘যাকে ধর্মীয় বিজ্ঞান বা আত্মতত্ত্ব জ্ঞান দেয়া হয়েছে, তাকে অবশ্যই সর্বোত্তম জ্ঞান দান করা হয়েছে’। শেখ আকবর (রহ.) বলেন, যাকে এই ধর্মীয় বিজ্ঞান দান করা হয়েছে তিনি প্রকৃত সূফী কেননা, এই হেকমতের অপর নাম তাসাউফ। মাওলানা মাহবুব-এ-খোদা বলেন, তাসাউফ হচ্ছে আল্লাহকে প্রত্যক্ষ জানার বিজ্ঞান। ‘আবশ্যক পরিমাণ দ্বীনে ইলম শিক্ষা করা প্রত্যেক মুসলমানদের প্রতি ফরজ’ এই হাদিস শরীফের ব্যাখ্যায় হযরত হাসান (রা.) বলেন, ‘ইলম দু’প্রকার, ইলমুল ক্বালবÑ উহা হল ইলমুল নাফেয় বা উপকারী (প্রকৃত ইলম যা তাসাউফ) আর ইলমুল লেছান বা জাহেরী জ্ঞান, ইহাই মানুষের প্রতি আল্লাহর দলিল স্বরূপ। অর্থাৎ জাহেরী আলেমগণকে আল্লাহপাক প্রশ্ন করবেন, তোমরা ইলম অনুযায়ী আমল কর নাই কেন? (এই আমল করার উপযুক্ত পরমাত্মা পয়দা করার জন্য মারেফত শিক্ষা অনস্বীকার্য)।
হাদিসের ইলম শব্দের ব্যাখ্যায় বিশিষ্ট হাদিস ব্যাখ্যা গ্রন্থ মিরকাত প্রণেতা বলেন, ইলম দু’প্রকার। ইলমে শরীয়ত ও ইলমে মারেফত। ঐ কিতাবে হযরত মালেক (রহ.) উদ্ধৃতি দিয়ে বর্ণিত আছে ‘যে ব্যক্তি ইলমে জাহের (শরীয়ত) শিক্ষা করল ইলমে বাতেন (আধ্যাত্মিক, মারেফত) শিক্ষা করল না সে ফাসেক, যে ব্যক্তি ইলমে জাহের শিখলো না বাতেন শিক্ষা করল সে যিনদিক (কাফের পর্যায়ভুক্ত) আর যে ব্যক্তি উভয়ই শিক্ষা করল সেই মুহাক্কিক অর্থাৎ পরিপূর্ণ।
অপর আয়াত ‘লি যুফাক্কিহু ফিদ দ্বীন’-এর ব্যাখ্যায় তাফসীরে মাজহারীতে আছে, ‘যে সমস্ত লোক ইলমে লাদুন্নি বা মারেফত লাভ করেছেন তারা সম্মানিত সুফী পদ বাচ্য, উহা শিক্ষা করা ফরজে আইন। কারণ উক্ত ইলম মনকে গায়রুল্লাহ হতে পাক করে খোদার দিকে ফিরিয়ে দেয়।’ তাফসীরে রুহুল বয়ানে বলা হয়েছে ‘ইলমের দ্বিতীয় প্রকার হল ইলমুল আছার এবং ক্বলব ও উহার সংশ্লিষ্ট অবস্থাদি বা মারেফত। সুতরাং মুসলমানদের উপর ক্বলবের অবস্থা সম্পর্কিত ইলম (মারেফত বা তাসাউফ) অর্জন করা অত্যাবশ্যক।’
মহানবী (সা.) অন্যত্র এরশাদ করেন, শরীয়ত আমার নির্দেশাবলী, তরীকত আমার কর্মজীবন, হাকীকত আমার অবস্থান, মারেফত আমার রহস্য ভেদ। আরও এরশাদ করেন, শরীয়ত বৃক্ষ সাদৃশ, তরীকত উহার শাখা-প্রশাখা, মারেফত উহার (শ্বাস-প্রশ্বাস জীবন ধারণকারী) পাতা স্বরূপ, হাকীকত উহার ফল বা বীজ সাদৃশ। হাদীসে কুদসীতে রসূল (সা.) বলেছেন, আল্লাহ পাক বলেন, নিশ্চয়ই ইলমে বাতেন আমার একটি গোপন রহস্যভেদ, যা আমি আমার বিশেষ বান্দাদের অন্তকরণে উদয় করে থাকি। আমি ছাড়া আর কেউ এই তত্ত্বজ্ঞানে অবগত নয়। সুতরাং ইলমে মারেফত, তাসাউফ বা আত্মা পরিশুদ্ধির ব্যবস্থা গ্রহণ একান্ত প্রয়োজন ও জরুরি।
আত্ম পরিশুদ্ধি, ব্যক্তি জীবনে আধ্যাত্মিক উৎকর্ষ সাধন, আত্মোশুদ্ধি এসলাহে নফসের অন্যতম একমাত্র উপকরণ হল আল্লাহর জিকির। পবিত্র কোরআনে ঘোষিত হয়েছে ‘একমাত্র আল্লার জিকির দ্বারা আত্মার প্রশান্তি লাভ এবং আত্মশুদ্ধি অর্জন হয়।’ অন্তরাত্মা বা পরমাত্মা সম্পর্কে আল্লাহর রাসূল (সা.) বলেন, ‘নিশ্চয়ই মানুষের শরীরের মধ্যে একটা গোস্তের টুকরা আছে। ওই খ-টি যখন শুদ্ধ হয় তখন সমস্ত শরীরটাই শুদ্ধ হয়ে যায়। আর যখন ঐ খ-টি কলুষিত, অপবিত্র, খারাপ হয়ে যায় তখন সমস্ত শরীর খারাপ হয়ে যায়। ওই গোস্ত খ-টির নাম ক্বলব বা পরমাত্মা।
আত্মশুদ্ধি বা অশুদ্ধ কলুষিত আত্মাকে পবিত্রকরণের পন্থা বর্ণনা করতে গিয়ে মহানবী (স.) এরশাদ করেন, ‘প্রত্যেক বস্তুর (অপরিষ্কার হতে পরিষ্কার) ধার দেয়ার মাধ্যম আছে- আত্মা পরিষ্কার করার যন্ত্র বা মাধ্যম হল আল্লাহর জিকির।’ হাদীসের অন্যত্র ফরমান-সর্বদা মানুষের আত্মার সাথে অভিশপ্ত শয়তান মিলিয়া থাকে, যখন বান্দা আল্লাহর জিকির শুরু করে তখন শয়তান হটিয়া যায়, আবার যখন সে জিকির হতে অব্যাহতি নেয় সেই মুহূর্তে শয়তান পুনরায় কুপরামর্শ হৃদয়ে উদয় করে বা ওয়াসওয়াসা দেয়। মাওলানা রুমী (রহ.) বলেন, যে দিল বা অন্তর আল্লাহ পাকের নাম থেকে খালি সেই অন্তরে শয়তানের বাড়ি। কিতাবে এসেছে- যে অন্তরে আল্লাহর জিকির থাকে না, সে অন্তর শয়তানের অন্তর হয়ে যায়, তাহার চক্ষু শয়তানের চক্ষু, তাহার হাত শয়তানের হাত, তাহার পা শয়তানের পা হয়ে যায়। কেননা নবী করীম (সা.) এরশাদ করেন, ‘নিশ্চয়ই শয়তান মানুষের রক্ত চলাচলের স্থান দিয়া চলে যায় বা চলতে সক্ষম।’
আত্মশুদ্ধিহীন হলে জীবাত্মা হয় শয়তানের বাসস্থান রাসূল পাক (সাঃ) এরশাদ করেন, তোমাদের ভিতর শয়তান আছে, আমার ভিতরও শয়তান আছে। কিন্তু আমার শয়তান মুসলমান হয়েছে, তোমাদের শয়তান এখনও মুসলমান হয়নি।’ এই মরদুদ শয়তানকে অন্তরাত্মা থেকে বিতাড়িত করে আত্মশুদ্ধির মাধ্যম আল্লাহর জিকিরকে একমাত্র অবলম্বন হিসেবে গ্রহণ করতে হবে আমাদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন