শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

“ভাষাবিজ্ঞান ও আরবি ভাষাতত্ত্ব এবং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট” মোড়ক উন্মোচন করলেন কবি আল মুজাহিদী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০১ পিএম

মহান এই ভাষার মাসে বাংলা একাডেমির বই মোড়ক উন্মোচন মঞ্চে উপস্থিত থাকতে পেরে আজ আমি খুবই আনন্দিত বলে মত প্রকাশ করেছেন কবি আল মুজাহিদী।

তিনি আরো বলেন, মহান শহীদদের আত্মত্যাগের বিনিময়ে যে ভাষা আমরা অর্জন করেছি তাঁদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা। মোড়ক উন্মোচিত দু’টি বইয়ের একটি অধ্যাপক এ কিউ এম আবদুস শাকুর খন্দকার রচিত “ভাষাবিজ্ঞান ও আরবী ভাষাতত্ব” যাতে আরবী ভাষার ব্যাপকতা, গুরুত্বসহ নানাধিক আলোচনা করা হয়েছে, যা আমাদের মুসলিম সমাজ ঐতিহ্যের সাথে মিশে আছে। আরেকটি অধ্যাপক ড. আতাউল হক প্রামানিক কর্তৃক ইংরেজী ভাষায় রচিত “ইনক্লুসিভ ডেভেলপমেন্ট”।

যেটিতে আমাদের অর্থনৈতিক সাম্য অর্জনে বিরাট ভূমিকা রাখবে বলে আমারবিশ্বাস। বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত কবি আল মুজাহিদী ঢাকার সোহরাওয়ার্দীউদ্যানে একুশে গ্রন্থমেলা মঞ্চে একাডেমিয়া পাব্লিশিং হাউজ লিমিটেড (অচখ) কর্তৃক প্রকাশিত“ভাষাবিজ্ঞান ও আরবি ভাষাতত্ত্ব” এবং “ইনক্লুসিভ ডেভেলপমেন্ট” গ্রন্থদ্বয়ের মোড়ক উম্মোচনকরতে গিয়ে উল্লেখিত কথাগুলো বলেন কবি আল মুজাহিদী।

“ভাষাবিজ্ঞান ও আরবি ভাষাতত্ত্ব” বইটি বাংলা ভাষায় লিখিত এই সংক্রান্ত প্রথমবই। এটি বাংলা ভাষাভাষী পাঠকদের কাছে ব্যাপক সমাদৃত হবে বলে আশা করেন বইটির লেখক।লেখক বলেন, হাজার বছর ধরে আরবী ভাষা ধর্মীয়ভাবে এই অঞ্চলের মানুষের মনে আলাদা জায়গাদখল করে আছে। এই গ্রন্থ আরবী ভাষার ইতিহাসের পাশাপাশি অভিধান, বিজ্ঞানের উন্নয়নেআরবী বাক্যতত্বের উদ্ভব ও গঠনের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়েছে। “ইনক্লুসিভ ডেভেলপমেন্ট” বইটি ইংরেজী ভাষায় লিখিত অর্থনীতির সাম্য বিষয়কএকটি অনবদ্য রচনা, যা লেখক তাঁর দীর্ঘ শিক্ষকতা ও গবেষণা জীবনের অভিজ্ঞতা ও আধুনিকগবেষণা পদ্ধতির চমৎকার ব্যাবহারের মাধ্যমে রচনা করেছেন।

বইটিতে লেখক দক্ষিণ পূর্ব এশিয়সহসমগ্র এশিয়ার অর্থনৈতিক সমতা এবং মুক্তির পথ দেখিয়েছেন। মোড়ক উন্মোচনকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ইসলামিক থ্যট(বিআইআইটি) এর পরিচালক মোঃ সোলাইমান মিঞা, সহকারী পরিচালক ড. সৈয়দ শহীদআহমাদ, সহকারী পরিচালক ড. ইবরাহীম খলিল আনোয়ারী, একাডেমিয়া পাব্লিশিং হাউজলিমিটেডের চেয়ারম্যান জনাব মেসবাহ উদ্দিন আহমেদ, মেজর (অবঃ) মোহাম্মদ রেজাউল হকসহআরো অনেকেই। পরিশেষে বিআইআইটি’র সহকারী পরিচালক ড. সৈয়দ শহিদ আহমেদ উপস্থিত সকলকেধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

“ভাষাবিজ্ঞান ও আরবি ভাষাতত্ত্ব” ৩৭৪ পৃষ্ঠার বইটির দাম ধরা হয়েছে ৪৫০ টাকা ও “ইনক্লুসিভ ডেভেলপমেন্ট” ২১৮ পৃষ্ঠার বইটির দাম ধরা হয়েছে ৩০০ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন