বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মোংলা ছেড়েছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ওমর ফারুক

খুলনা ব্যুরো ও মোংলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে ভারতের বিশাখাপাট নামে অনুষ্ঠিত দএক্স মিলান-২০২২ মহড়ায় অংশ নিতে মোংলা ছেড়েছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বিএনএস ওমর ফারুক। গতকাল মঙ্গলবার দুপুর ১টায় জাহাজটি মোংলা নৌ জেটি থেকে ভারতের বিশাখাপাটনাম বন্দরের উদ্দেশ্যে রওনা দেয়।
এসময় কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার এডমিরাল মোহাম্মদ আনোয়ার হোসেন (এনডি), এনজিপি, পিসিজিএম, এনডিসি, এএফডবিøউসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যুদ্ধ জাহাজটিকে বিদায় জানান। বিএনএস ওমর ফারুক আগামী ২৫ ফেব্রæয়ারী থেকে ৪ মার্চ পর্যন্ত ভারতীয় নৌবাহিনীর আয়োজনে ভারতের বিশাখাপাটনামে অনুষ্ঠিতব্য দএক্স মিলান- ২০২২’ মহড়ায় অংশগ্রহণ করবে। এই দএক্স মিলান-২০২২’ এ বিশ্বের প্রায় ৪৬টি দেশের নৌবাহিনী অংশগ্রহণ করবে। বাংলাদেশ নৌবাহিনীর ২৮৪ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করা দবিএনএস ওমর ফারুক’ জাহাজটির অধিনায়কের দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন এ বি এম জাকিউল হাসান ভ‚ঁঞা (সি) পিএসসি, বিএন। এই সমুদ্র যাত্রা বিএনএস ওমর ফারুক প্রায় ৫২০ নটিক্যাল মাইল বা প্রায় ৯৬২ কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দেবে বলে আশা করা যায়।
মহড়ায় বাংলাদেশ ও অংশগ্রহণকৃত পৃথিবীর প্রায় ৪৬টি দেশের নৌবাহিনীর মধ্যে বর্ণিত এক্স মিলান-২০২২ এর ফলে ক‚টনৈতিক সম্পর্কোন্নোয়ন, সমুদ্রপথে জলদস্যুতা, মাদক ও চোরাচালান, মানব পাচার, অবৈধ মৎস্য আহরণসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাÐ রোধে সহায়ক ভ‚মিকা রাখার পাশাপাশি দেশের মর্যাদা ও ভাবমূর্তি বৃদ্ধিতে বিশেষ ভ‚মিকা পালন করবে।
এছাড়া মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ও বিশ্বের ৪৬টি দেশের নৌবাহিনীর মধ্যে বিদ্যমান পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে এবং নৌবাহিনীর সদস্যদের পেশাগত মান, দক্ষতা ও কর্মপরিধি বহুলাংশে বৃদ্ধি পাবে। বিএনএস ওমর ফারুক আগামী ৬ মার্চ দেশে ফিরবে বলে আশা করা হচ্ছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন