রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ডিসেম্বরে মেট্রোরেলে চড়বে ঢাকাবাসী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

দেশের প্রথম মেট্রোরেলে ঢাকাবাসী চড়বে ডিসেম্বরে। আরও একটি মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে বাংলাদেশ। দেশবাসীর স্বপ্ন পূরণে গণপরিবহনের অন্যতম বাহন মেট্রোরেল এখন নিয়মিতই পরীক্ষামূলক চলাচল করছে মহানগরীতে। সে লক্ষ্যে দিনরাত চলছে বিশাল কর্মকাণ্ড। রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশে প্রথমে চালু হবে মেট্রোরেল। ইতোমধ্যে কাজের আগ্রগতি হয়েছে প্রায় ৯০ শতাংশ। অন্যদিকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের কাজের অগ্রগতি ৭০ শতাংশের বেশি।

নির্ধারিত সময়ে কাজ শেষ করতে করোনার অতিমারি চ্যালেঞ্জকে মাথায় নিয়ে সরকার মেট্রোরেলের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে বলে জানান সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম। তবে ডিসেম্বরেই ঢাকাবাসীকে মেট্রোরেল চড়িয়ে গণপরিবহন ব্যবস্থা বদলে দেবে সরকার। আর এই লক্ষ্য পূরণে পুরো প্রকল্প এলাকায় চলছে নানা কর্মকাণ্ড। উত্তরা থেকে মিরপুর হয়ে মতিঝিল থেকে কমলাপুরে গিয়ে শেষ হবে এই মেট্রোরেল। প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে স্বপ্নের মেট্রোরেল। ইতোমধ্যে শেষ হয়েছে রেললাইন বসানোর সব কাজ। এখন চলছে স্টেশনগুলোর কাজ। ইতোমধ্যে লিফট, সিঁড়িসহ অধিকাংশ কাজ শেষ হয়েছে। তিন ভাগে ভাগ করে এখন চলছে পারফরম্যান্স টেস্ট। একটি ট্রেনে বসে এবং দাঁড়িয়ে মিলিয়ে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ জন যাত্রী চড়তে পারবে।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম বলেন, ২০২১ সালের ডিসেম্বরের মাঝে কাজ শেষ করার পরিকল্পনা ছিল কিন্তু করোনা মহামারির কারণে সম্ভব হয়নি। বাংলাদেশে মেট্রোরেলের অভিজ্ঞতা এটিই প্রথম। এখানে জাপানসহ বিভিন্ন দেশের কনসাল্ট্যান্ট আছে। তারা করোনা মহামারিতে কাজ করতে চায়নি। একই সঙ্গে তাদের কিছু শর্ত ছিল করোনা মহামারির ঝুঁকি এড়ানোর জন্য। যা আমরা ফুলফিল করেছি। এরপর তারা আবার কার্যক্রম চালু করেছে।
তিনি বলেন, মাঝখানে কোভিডের কারণে লকডাউন ছিল। সবগুলো দিক বিবেচনায় নিয়ে আমাদের ডেটের কার্যক্রম পিছিয়ে ডিসেম্বর ২০২২ সাল নির্ধারণ করেছি। এরমধ্যে আমাদের কাজ শেষ হবে। আমরা আশা করছি ২০২৩ সালের ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত পুরো কাজ সম্পন্ন হবে। যেটা কমলাপুর পর্যন্ত করা হয়েছে সেটা ২০২৫ সালের মধ্যে সম্পন্ন হবে। মেট্রোরেলের এই কাজ শেষ হলে যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে বলেও জানান তিনি।
পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. শামছুল হক বলেন, এখন যে প্রগ্রেসটা দেখছি, তা ধরে রাখতে হবে। এটা অনেক ঝুলে যাচ্ছে, মানুষ কিন্তু স্বপ্ন দেখছে। গণপরিবহনের যে দুরবস্থা, মেট্রো হলে একটি উন্নত বিলাসী গণপরিবহনের স্বপ্ন দেখছে মানুষ। আমাদের আশপাশে অনেক দেশেই হয়েছে। যত দ্রুত সম্ভব এটাকে চালু করে দেয়া উচিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন