রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা গণ অধিকার পরিষদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৫২ পিএম

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা ও আগ্রাসনের তীব্র নিন্দা জানিয়েছেন গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুল হক নুর। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পৃথিবীকে ১০০ বছর পেছনে ঠেলে দিয়ে, ক্ষুদ্র ও সামরিক শক্তিতে দুর্বল রাষ্ট্রসমূহের নিরাপত্তাকে বিপন্ন করে অসভ্যতার রাজত্ব কায়েম করতে নেমেছেন। যা কোনো সভ্য সমাজেই গ্রহণযোগ্য নয়।

বিবৃতিতে তারা বলেন, রাশিয়ার এমন আগ্রাসন স্বাধীন দেশের শান্তিপূর্ণ সহাবস্থান ও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার মতো আন্তর্জাতিক রাজনীতির গুরুত্বপূর্ণ মূলনীতির সুস্পষ্ট লঙ্ঘন। তারা আরও বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যের মতো গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিশ্ব শান্তির প্রতি দেশটির যে কমিটমেন্ট প্রত্যাশিত ছিল, তার প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখানোর নামান্তর বলেই মনে করে গণঅধিকার পরিষদ। সামরিক আগ্রাসন চালিয়ে রাশিয়া ইউক্রেন দখল করে নিচ্ছে। সেখানে মানবজীবন বিপন্ন হয়ে পড়েছে, প্রাণহানি ঘটছে, দেশটির অবকাঠামো ও সম্পদ ধ্বংস করা হচ্ছে।

তারা বলেন, বিশ্ববাসীর চোখের সামনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নির্লজ্জভাবে একটি স্বাধীন, সার্বভৌম দেশকে অপমানিত, পরাস্ত ও পদানত করছেন। মানব ইতিহাসের এ যুগে এমন বর্বরতা ঘটতে পারে বলে কেউ ইতিপূর্বে ভাবতেও পারেনি উল্লেখ করে রাশিয়ার জনগণকে শান্তিপ্রিয় বিশ্ববাসীর সঙ্গে থেকে আগ্রাসী ও কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান রেজা-নুর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Ahsan habib ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৭ এএম says : 0
কেন আপনি বাংলাদেশের অবৈধ সরকার পদত্যাগের বিষয়ে কিছু বলছেন না। নাকি আপনি একই মুদ্রার অন্য দিক? ভারতীয় পুতুল সরকার কর্তৃক বাংলাদেশীদের প্রতিনিয়ত শারীরিক ও মানসিক নির্যাতন করা হচ্ছে। ইউক্রেন সম্পর্কে নয় এই বিষয়ে আপনার মুখ খুলুন
Total Reply(0)
Nisar Ahmed ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৪৩ এএম says : 0
Give oil won your party. You have not able to do anything in self country
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন