শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সম্প্রীতির বন্ধন গণতন্ত্রকে সুসংহত করে -স্পিকার

প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পীকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, পরমত সহিষ্ণুতা, পারস্পরিক শ্রদ্ধাবোধও সম্প্রীতির বন্ধন গণতন্ত্রকে সুসংহত করে। গতকাল শনিবার সবুজবাগের ধর্মরাজিক বৌদ্ধ বিহারে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ কর্তৃক আয়োজিত শুভ কঠিন চীবরদানোৎসব-২০১৬ বৌদ্ধ সম্মেলনে এ কথা বলেন। স্পীকার বলেন, সকল ধর্মই মানবতাবোধ ও মূল্যবোধের চর্চাকে প্রাধান্য দেয়। সুকুমারবৃত্তির চর্চা ও মানবিক মূল্যবোধের বিকাশ শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণের মূল হাতিয়ার। বৌদ্ধ ধর্মাবলম্বীরাও মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, শিক্ষাব্যবস্থার মধ্য দিয়ে তরুণ প্রজন্মের মধ্যেও মানবিক মূল্যবোধ ছড়িয়ে দিতে হবে এবং আমাদের সকলকে সে লক্ষ্যে কাজ করতে হবে। তিনি বলেন, সারা বিশ্বে উন্নয়নের বিষয়টি শুধু দারিদ্র নিরসনই নয়, পাশাপাশি বৈষম্য নিরসনও একটি প্রধান বিষয়। আমাদের জন্য যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, সেখানেও শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করাকে উন্নয়নের পূর্বশর্ত হিসেবে অন্তভর্‚ক্ত করা হয়েছে।
স্পীকার বলেন, অন্তভর্‚ক্তিমূলক গণতন্ত্রে সকলের অংশগ্রহণ ও সকলের জন্য সমান সুযোগ নিশ্চিত করার বিষয়টির ওপর গুরুত্বারোপ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশের জনগণকে সাথে নিয়ে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছেন। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, জ্ঞানভিত্তিক, প্রযুক্তিতে পারদর্শী, উন্নত ও সমৃদ্ধ জাতি গঠনে আমরা বদ্ধপরিকর। যার যার অবস্থান থেকে এ লক্ষ্য অর্জনে কাজ করার আহŸান জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন