রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিশ্ব জাকের মঞ্জিলে আখেরী মোনাজাত মঙ্গলবার সকালে

পাক-ভারত সহ বিভিন্ন দেশের জাকেরান ও আশেকানের কাফেলা

বিশেষ সংবাদদাতা, বরিশাল | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ২:৪৫ পিএম

বিশ্ব জাকের মঞ্জিলে মহাপবিত্র উরশ শরিফে আখেরী মোনাজাত মঙ্গলবার সকালে। গত শুক্রবার জুমার নামাজের মধ্যে দিয়ে ফরিদপুরের আটরশী গ্রামের বিশ^ জাকের মঞ্জিলে শুরু হওয়ায় এ উরশ শরিফে লক্ষ লক্ষ মুসুল্লীর আল্লাহÑআল্লাহ জিকিরে এখন প্রকম্পিত হচ্ছে দরবার শরিফ সহ সন্নিহিত প্রায় ২৫ বর্গ কিলোমিটার এলাকা। সমবেত মুসুল্লীয়ানগন দিন রাত এবাদত বন্দেগীতে অংশ গ্রহন ছাড়াও বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফি খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারত করছেন।

এখনো দক্ষিণাঞ্চল সহ সারা দেশ থেকে বিশ^ জাকের মঞ্জিল মুখি জাকেরান ও আশেকান সহ মুসুল্লীদের শ্রোত অব্যাহত রয়েছে । ইতোমধ্যে পাকিস্তান ও ভারত সহ বিশে^র বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক জাকেরান ও আশেকান এ উরশ শরিফে যোগ দিয়েছেন। ভারতের পশ্চিমবঙ্গের কোলকাতা, নদিয়া, মুর্শিদাবাদ এবং কুচবিহার ছাড়াও আসাম ও ত্রিপুরা থেকেও কাফেলা সহকারে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেবের মুরিদানগন উরশে যোগ দিচ্ছেন।
প্রতিদিনই শেষ রাতে রহমতের সময়ে পবিত্র কোরআন তেলাওয়াত ও মিলাদের মাধ্যমে দিবসের কর্মসূচীর সূচনা হচ্ছে এ দরবার শরিফে। ফজরের নামাজের পূর্ব পর্যন্ত নিশির শেষভাগে আল্লাহ-আল্লাহ জিকিরে সমবেত মুসুল্লীগন অশ্রুপাত করে মহান রাব্বুল আলÑআমীনের দরবারে পানাহ চান। ফজরের নামাজ বাদে ফাতেহা শরিফ ও খতম শরিফ পাঠন্তে দিনভরই এ দরবার শরিফে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ ছাড়াও ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হচ্ছে।
বিশ^ জাকের মঞ্জিলে সমবেত লক্ষ লক্ষ মুসুল্লীয়ানের জন্য আহার এবং ওজু গোসল সহ এক সামিয়ানার নিচে নামাজ ও থাকার ব্যবস্থাও নিশ্চিত করা হয়েছে। বিপুল সংখ্যক আইনÑশৃংখলা বাহিনীর সদস্য ছাড়াও হাজার হাজার সেচ্ছাসেবসক এ দরবার শরিফ সহ সংযুক্ত সবগুলো সড়কে যানবাহন চলাচল নির্বিঘœ রাখতে দিনরাত কাজ করে যাচ্ছেন। বরিশালÑফরিদপুরÑঢাকা এবং খুলনাÑঢাকা জাতীয় মহাসড়ক থেকে বিশ^ জাকের মঞ্জিলমুখি ৩টি সড়কে যান চলাচল নির্বিঘœ রাখতে বিপুল সংখ্যক ট্রাফিক পুলিশ সহ জেলা পুলিশও কাজ করছে।
মঙ্গলবার ভোরে ফজর নামাজ বাদ ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাত এবং খতম শরিফ আদায়ের পরে পবিত্র কোরআন তেলাওয়াত ও মিলাদ অনুষ্ঠিত হবে। পরে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে পুনরায় ফাতেহা শরিফ পাঠন্তে আখেরী মোনাজাতের মাধ্যমে ৪দিন ব্যাপী এ উরশ শরিফের সমাপ্তি হবে বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন