মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

শিশুদের অধিকার প্রতিষ্ঠায় ক্রসসেক্টর বডি গঠনের সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৬ পিএম

ঢাকা আহ্ছানিয়া মিশনের (ডাম) এডুকেশন সেক্টর ও স্ক্যান বাংলাদেশের যৌথ উদ্যোগে মিশনের প্রধান কার্যালয়ে ‘কোয়াটার্লি মিটিং উইথ ডিফারেন্স স্টেকহোল্ডার টু স্টাব্লিস ক্রস সেক্টর বডি’ শীর্ষক সভার আয়োজন করা হয়। মিশনের ‘ওয়ার্ডস টু রিয়েলিটি : প্রোমোটিং স্ট্রিট চিলড্রেন রাইটস ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় রোববার (২৭ ফেব্রুয়ারি) পথশিশুদের অধিকার প্রতিষ্ঠায় সরকারি বেসরকারি প্রতিনিধিদের অংশগ্রহণে সভাটি অনুষ্ঠিত হয়।

সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের এডুকেশন এন্ড টিভিইটি সেক্টরের জয়েন্ট ডিরেক্টর মো: মনিরুজ্জামান এবং সঞ্চালনা করেন চাইল্ড রাইটস এন্ড অ্যাডভোকেসি অফিসার নাজনীন শবনম। অনুষ্ঠানে বক্তারা পথশিশুদের বিবিধ সমস্যা তুলে ধরেন এবং সমাধানের জন্য সমনি¦ত কার্যক্রমের আহ্বান জানান ।

প্রকল্পের অ্যাডভোকেসি মেসেজ-এর ওপর উপ¯থাপনা করেন স্ক্যান নেটওয়ার্কের সচিব মো. মনিরুজ্জামান। উপস্থাপনায় সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধি ও পথশিশু সহযোগে ক্রসসেক্টর বডি গঠনের জন্য সুপারিশ করা হয় এবং ক্রসসেক্টর বডির গঠন্ ও কর্মকৌশল নিয়ে আলোচনা করা হয়। ক্রসসেক্টর বডিতে সরকারের পথশিশুদের জন্য নানাবিধ কার্যক্রমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয় ও বেসরকারি সংস্থাসমূহের নানাবিধ কার্যক্রমের সমন্বয় করার জন্য সুপারিশ করা হয় ।

সরকারি প্রতিনিধিরা পথশিশুদের জন্য তাদের নানাবিধ কার্যক্রম সম্পর্কে অবহিত করেন এবং পথশিশুদের জন্য সরকারের পরিককল্পনাসমূহ তুলে ধরেন। তারা বলেন, সকল শিশুকে সমান গুরুত্ব দিতে সরকার বদ্ধপরিকর যার ধারাবাহিকতা এবারের জাতীয় শিশুদিবসের প্রতিপাদ্যে প্রকাশিত হয়েছে।

মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন, বাংলাদেশ শিশু একাডেমির ঢাকা জেলা শিশু অফিসার রাশিদা বেগম, ঢাকা জেলা সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাক্তার অপর্ণা রানী কর্মকার, সহযোগি থানা শিক্ষা অফিসার মাহবুবা বেগম, ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রকল্প পরিচালক মো: ফিরোজ আহমেদ, অ্যাডভোকেসি এক্সপার্ট আজমী আক্তার, টিম লিডার শেখ মহাব্বত হোসেন, ফেইথ ইন একশনের নির্বাহী পরিচালক নৃপেন বৈদ্য, আপন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ আফতাবুজ্জামান ও এস্ওএস চিল্ড্রেন ভিলেজের সিনিয়র ডিরেক্টর ডালিয়া দাস ।

অনুষ্ঠানে সরকারি বেসরকারি প্রতিনিধি, লিডো পথশিশু টাস্কফোর্স সদস্য, পথশিশুর অভিভাবক, শিক্ষক, পথশিশুর নেটওয়ার্কের সদস্যগণসহ মোট ২৭ জন ব্যক্তি অংশগ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন