শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আগ্রহের শীর্ষে উপন্যাস ইতিহাসনির্ভর বই

রাহাদ উদ্দিন : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

কবিতা, উপন্যাস, ইতিহাস, থ্রিলার ও রোমান্টিক বইসহ নানারকম বই নিয়ে প্রতিবছর বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয় বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা। এই মেলাকে ঘিরে প্রতিবছর বইপ্রেমীদের ঢল নামে মেলায়। তবে সব ধরনের বই পাঠকদের আকৃষ্ট করতে পারে না। বিভিন্ন প্রকাশনীর কর্তা ব্যক্তিদের সাথে কথা বলে জানা যায়, বরাবরের ন্যায় এবারো পাঠকদের আগ্রহের শীর্ষে রয়েছে উপন্যাস ও ইতিহাস নির্ভর বইগুলো। কবিতার প্রতি দেখা দেখা যায় পাঠকের চরম অনিহা। প্রকাশকদের মতে, প্রবীণ লেখকের কবিতা মোটামুটি বিক্রি হলেও তরুণ লেখকদের কবিতা মানুষ পড়তে চায় না।
গতকাল রোববার অমর একুশে বইমেলার ১৩তম দিনে মেলা ঘুরে দেখা যায়, উপন্যাস ও ইতিহাস নির্ভর বই ঘিরে পাঠকদের উপচে পড়া ভিড়। সংশ্লিষ্টরা জানায়, এসব বই বিক্রি হচ্ছে প্রচুর পরিমাণে। এছাড়াও-বিষয় ভিত্তিক বই, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, রাজনীতি, সায়েন্স ফিকশনের প্রতিও আগ্রহ রয়েছে পাঠকদের।
মেলায় সময়, অনন্যা, অন্য প্রকাশ, ঐতিহ্য, চারুলিপি, অন্বেষা, প্রথমা, মাওলা ব্রাদার্স, তাম্রলিপি, নালন্দা, পাঞ্জেরী প্রকাশনীসহ অন্তত ১০টি প্রকাশনীর প্যাভিলিয়ন ও স্টল ঘুরে এসব তথ্য জানা যায়।
অন্বেষা প্রকাশনীর প্রকাশক সাহাদাত হোসাইন বলেন, আত্ম উন্নয়নমূলক উপন্যাসের বইগুলো বেশি বিক্রি হচ্ছে। এছাড়াও বিষয়ভিত্তিক ইতিহাস নির্ভর বই, ও ভালো লেখকদের কবিতাও বেশ ভালোই বিক্রি হচ্ছে।
জ্ঞানকোষ প্রকাশনীর প্রকাশক আব্দুল ওয়াসি তারাকদার বলেন, কিঙর আহসান ও জাফর ইকবালের লিখা বই বেশ ভালো যাচ্ছে। উপন্যাস, থ্রিলার, ইতিহাস নির্ভর বইগুলো বেশি বিক্রি হচ্ছে। এছাড়াও তরুণ লেখক যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করে পরিচিত পেয়েছেন তাদের লিখা বইগুলোও ভালো যাচ্ছে।
মাওলা ব্রাদার্স প্রকাশনীর প্রকাশক আহমেদ মাহমুদুল হক বলেন, ইতিহাসভিত্তিক বইগুলো পাঠকরা বেশি কিনছেন। পাশাপাশি নতুন-পুরাতন সব বই বিক্রি হচ্ছে। সব মিলিয়ে এবারের মেলা খুবই প্রাণবন্ত মনে হচ্ছে।
শোভা প্রকাশের ব্যবস্থাপক আশিকুর রহমান শুভ বলেন, এবারের মেলায় উপন্যাস, ইতিহাস ও আন্তর্জাতিক রাজনীতি নিয়ে লেখা বইগুলো বেশি বিক্রি হচ্ছে। এসব বইয়ে পাঠকদের আগ্রহ বেশি মনে হচ্ছে। আরেকটি বিষয় লক্ষণীয় যে পাঠকরা, বিশেষ করে তরুণ পাঠকরা বই কিনতে সিদ্ধান্তহীনতায় ভুগেন।
অন্বেষা প্রকাশের বিক্রয়কর্মী তাহমিনা আক্তার জানান, তাদের প্যাভিলিয়নে হুমায়ুন আহমেদসহ বিভিন্ন লেখকের উপন্যাসের বইগুলো বেশি বিক্রি হচ্ছে। এছাড়া মোটিভেশনাল বইগুলোও পাঠকদের আগ্রহের শীর্ষে। নতুন লেখকদের বইও ভালো বিক্রি হচ্ছে বলে জানান তাহমিনা।
সময় প্রকাশনীর বিক্রয়কর্মী আব্দুল মাজিদ বলেন, পাঠকদের চাহিদা বরাবরের মতোই উপন্যাসেই বেশি দেখতেছি। তরুণ ও প্রবীণ সব লেখকেরই লিখা মোটামুটি ভালোই সাড়া পাচ্ছে। এছাড়া ভ্রমণ কাহিনী, বিখ্যাত ব্যক্তিদের ইতিহাস নির্ভর বইগুলোও ভালো বিক্রি হচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহিনুর জানায়, করোনা কালে প্রায় ১০০টি উপন্যাসের বই পড়ে শেষ করেছে সে। এবং এবারের মেলায় আরো ৫০ টি উপন্যাসের বই কালেকশন করার কথা জানান শাহিনুর। তিনি বলেন, উপন্যাস পড়েই আমার দিন যায়। অন্য কাজে আর মন বসে না আমার। বাংলা একাডেমির বিক্রয়কর্মী সাইদির আহমেদ জানান, এবারের বইমেলায় বাংলা একাডেমির স্টল থেকে ইতিহাসের বই বেশি বিক্রি হচ্ছে। এর মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর আমার দেখা নয়াচীন, কারাগারের রোজনামচা। এছাড়া জাফর ইকবালের সায়েন্স ফিকশনের বইগুলোর চাহিদা ভালো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন