শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সংসদের ১৯৭৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত স্পিকারের রুলিং প্রকাশের সিদ্ধান্ত

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশ স্বাধীনত হওয়ার পর থেকে ২০১৩ পর্যন্ত জাতীয় সংসদের স্পিকার যেসব রুলিং দিয়েছেন তা সংকলন আকারে পাÐুলিপি প্রকাশ করবে জাতীয় সংসদ সচিবালয়।
গতকাল রোববার জাতীয় সংসদের স্পিকারের রুলিং (১৯৭৩-২০১৩) সংকলনের পাÐুলিপি অধিকতর পরীক্ষাকরণ সংক্রান্ত কমিটির তৃতীয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিটির সভায় তৃতীয় জাতীয় সংসদের রুলিংয়ের সংকলিত পাÐুলিপিতে জোটের সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট প্রদান করায় সংসদ-সদস্যদের আসন শূন্য হওয়া, রাষ্ট্রপতির নির্বাচন নিয়ে বিরূপ মন্তব্য ও কটাক্ষ সম্পর্কে, রাষ্ট্রপতির নির্বাচন নিয়ে পূর্ববর্তী রুলিংয়ের উপর আলোচনার প্রেক্ষিতে রুলিং, শিল্প ব্যাংক বিল, সংসদে একজন সদস্যের বিষয়ে অসত্য তথ্য পরিবেশনের ফলে ব্যক্তিগত কৈফিয়ত প্রদান বিষয়ে রুলিং পরীক্ষা-নিরীক্ষা করা হয়।
এ ছাড়া চতুর্থ জাতীয় সংসদের রুলিংয়ের সংকলিত পাÐুলিপিতে একটি রুলিং যথাÑ হাইকোর্ট বিভাগে বিচারাধীন কোনো অধ্যাদেশ সংসদে বিল আকারে উত্থাপন এবং পঞ্চম জাতীয় সংসদের রুলিংয়ের সংকলিত পাÐুলিপিতে তিনটি রুলিং যথাÑ বেসরকারি সংসদ-সদস্য কর্তৃক সংবিধান সংশোধন বিলের বাংলা পাঠের সাথে ইংরেজি পাঠ প্রদান, মন্ত্রীর পক্ষে প্রতিমন্ত্রী বা উপ-মন্ত্রীর সংসদে বিল উত্থাপন, মন্ত্রীর পক্ষে বিল উত্থাপনের পূর্ববর্তী রুলিংয়ের উপর পুনরায় আলোচনা ও রুলিং প্রদান পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য অধ্যাপক মো: আলী আশরাফ, মো: শহীদুজ্জামান সরকার ও ফজিলাতুন নেসা বাপ্পি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন