বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাতীয় ভোটার দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

আজ জাতীয় ভোটার দিবস। দিনের ভোট রাতে করায় দেশের মানুষ ভোট কেন্দ্রে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেললেও আজ জাতীয় ভোটার দিবস পালিত হবে। জাতীয় ভোটার দিবস উপলক্ষে সকালে র‌্যালি, আলোচনা সভা এবং বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে নির্বাচন কমিশন। শুধু তাই নয় দিবসটিতে নির্বাচন কমিশনে কর্মরত তিন কর্মকর্তাকে পুরস্কৃত করা হবে।

জানা যায় আগে জাতীয় ভোটার দিবস পালিত হতো ১ মার্চ। ২০১৮ সালের ২ এপ্রিল অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে ঘোষণা ও উদযাপনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। পরে একই বছরের ৭ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ১ মার্চ তারিখকে ‘জাতীয় ভোটার দিবস’ ঘোষণা করে পরিপত্র জারি করা হয়। কিন্তু পরবর্তীতে ১ মার্চ জাতীয় বীমা দিবস ঘোষণা করে ২ মার্চ জাতীয় ভোটার দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

ওই সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে পালনের জন্য আর্থিক প্রতিষ্ঠান থেকে বিশেষ অনুরোধ করা হয়েছে। বঙ্গবন্ধু ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। এটা প্রস্তাব ছিল ২ থেকে ৩ মার্চ করার। কিন্তু যেহেতু বঙ্গবন্ধু ১ তারিখে যোগ দিয়েছিলেন, এটার সঙ্গে একটি ঐতিহাসিক দিনের সংযোগ আছে। তাই ১ মার্চ জাতীয় ভোটার দিবস পরিবর্তন করে ২ মার্চ নেয়া হয় এবং ১ মার্চ বীমা দিবস পালনের সিদ্ধান্ত হয়।

নির্বাচন কমিশনের এক কর্মকর্তা জানান, করোনাকালে প্রতিকূলতার মধ্যেও সৃজনশীল ও উদ্ভাবনী কাজের মাধ্যমে নাগরিকদের সেবা দেওয়ার পাশাপাশি নতুন নতুন ধারণার উদ্ভাবন করে নির্বাচনী ব্যবস্থাপনায় ও জাতীয় পরিচয়পত্র সেবার ক্ষেত্রে বিশেষ কৃতিত্ব রাখায় তিনজন কর্মকর্তাকে জাতীয় ভোটার দিবসে পদক দেয়া হবে। পদক বিজয়ীরা হলেন রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম (চলতি দায়িত্ব), ঢাকা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান ও ঝালকাঠি সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শারমীন আফরোজ।

আজ বুধবার জাতীয় ভোটার দিবসের দিন আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে তাদের হাতে এ পদক তুলে দেওয়া হবে। গতকাল সোমবার ইসির সিনিয়র সহকারী সচিব (প্রশিক্ষণ) মোহাম্মদ নুরুল হাসান ভূঞা স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিতে সংশ্লিষ্টদের পদক নেওয়ার জন্য উপস্থিত থাকতে বলা হয়েছে। ২০২০ সাল থেকে কর্মকর্তাদের পদক দেয়া শুরু করে নির্বাচন কমিশন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন