শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ভোটাধিকার ফিরে পেতে ব্যবসায়ীদের শ্রম ভবনে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১০:২৩ পিএম

রাজধানীর গুলিস্তানস্থ ফুলবাড়িয়া মার্কেটের নির্বাচন বন্ধ করতে শ্রম ভবনে মানববন্ধন করেছে ফুলবাড়িয়া মার্কেট ব্যবসায়ী মালিক সমিতির নেতাকর্মী। মঙ্গলবার পল্টন এলাকায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের এর শ্রম অধিদপ্তরে এ কর্মসূচি পালন করে ফুলবাড়িয়া মার্কেটের ব্যবসায়ীগণ।

মানববন্ধন আসা ব্যবসায়ী মালিক সমিতির নেতাকর্মীদের দাবি, অবৈধভাবে ফুলবাড়িয়া মার্কেটের আসলে ব্যবসায়ীদের বাদ দিয়ে নির্বাচন কমিশনার আবু আশরীফ মাহমুদ (শ্রম অধিদপ্তরের রেজিস্ট্রার অব ইউনিয়ন্স এর পরিচালক) তার মন মত নির্বাচন করতে যাচ্ছে। তার আপন ভাগিনাকে সমিতির গুরুত্বপূর্ণ পদে বসাতে কাজ করে যাচ্ছেন তিনি । এজন্য এই মার্কেটের ৩৫ বছরের পুরনো ব্যবসায়ীদের বাদ দিয়ে নতুন ভোটার লিস্ট করছেন। যা ফুলবাড়িয়া মার্কেট ব্যবসায়ী মালিক সমিতির নীতিমালায় নেই। এই নির্বাচন ও নির্বাচন কমিশনকে বাদ দিয়ে নতুন করে নির্বাচন কমিশন নিয়োগ করে নির্বাচন করার করার দাবি জানান তারা। এ বিষয় নিয়ে শ্রম অধিদপ্তরের বরাবর আবেদন দিলেও তাতে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

ব্যবসায়ীদের অভিযোগ আছে, শ্রম অধিদপ্তরের রেজিস্ট্রার অব ইউনিয়ন্স এর পরিচালক আবু আশরীফ মাহমুদ বিভিন্ন মার্কেটে নিজের সিন্ডিকেট তৈরি করতে অবৈধভাবে নিজের আত্নীয়স্বজনকে ব্যবসায়ী মালিক সমিতির কমিটিতে জায়গা করে দেন। কোনো ব্যবসায়ী তার বিরুদ্ধে অভিযোগ করলে তাকে বিভিন্ন হয়রানির শিকার হতে হয়। এছাড়া তার বিরুদ্ধে একাধিক অনিয়মের অভিযোগ আছে।

এই অভিযোগের বিষয়ে কথা বলতে শ্রম অধিদপ্তরের রেজিস্ট্রার অব ইউনিয়ন্স এর পরিচালক আবু আশরীফ মাহমুদকে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন ধরেননি।

ফুলবাড়িয়া মার্কেটের ৩২ বছরের পুরনো ব্যবসায়ী মনির হোসেন সরকার বলেন, আমি ফুলবাড়িয়া মার্কেটের ৩২ বছর ধরে ব্যবসা করি। আমি আগের কমিটিতে ফুলবাড়িয়া মার্কেট মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলাম। আমি আওয়ামী লীগ করি এবং দলের পক্ষে ব্যানার পোস্টার করেছি এজন্য কিছু লোক ব্যবসায়ী মালিক সমিতির থেকে বাদ দিতে যাচ্ছে। পরিকল্পিতভাবে আমাদের ভোটাধিকার থেকে সরানোর জন্য নতুন করে ভোটার তালিকা করছে যা সম্পূর্ণভাবে বেআইনি। মার্কেটের ব্যবসায়ীদের জিম্মি করে প্রতিমাসে লাখ লাখ টাকা অতিরিক্ত বিদ্যুৎ বিল নেওয়া হচ্ছে। আমাদের একটাই দাবি শ্রম অধিদপ্তরের রেজিস্ট্রার অব ইউনিয়ন্স এর পরিচালক আবু আশরীফ মাহমুদকে ফুলবাড়িয়া মার্কেটে নির্বাচন কমিশনার থেকে বাদ দিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন অনুষ্ঠিত করা হোক। পুরোনা ভোটারকে বাদ দিয়ে নতুন ভোটার তৈরি করেছে যা ব্যবসায়ী মালিক সমিতির নীতিমালা নেই। এই বিষয় নিয়ে শ্রম ও কর্মসংস্থান অধিদপ্তর বরাবর ১০বার আবেদন দিলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি। তাই আমরা আজ শ্রম ভবন ঘেরাও মানববন্ধন কর্মসূচি দিতে বাধ্য হয়েছি।

তিনি বলেন, আমাদের দাবি একটায় ভোটাধিকার ফিরিয়ে দেওয়া হোক। বর্তমান নির্বাচন কমিশনের পদ থেকে বাদ দিয়ে নতুন কমিশনার নিয়োগ দিয়ে নির্বাচন করা হোক। শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মাহমুদ চৌধুরী কাছেও আমরা এই বিষয়ে অভিযোগ দিয়েছি। তিনি আমাদের আশস্ত করেছেন সকল ব্যবসায়ীদের ভোটাধিকার ফিরিয়ে দিয়ে সঠিক, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করবেন। তিনি একজন সৎ ও ভদ্রলোক, তাই আমরা তার কথায় আমাদের কর্মসূচির স্থগিত করেছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন