শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হাটহাজারীতে অফসিজনে হলুদ তরমুজে অপার সম্ভাবনা

হাটহাজারী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১২ এএম

প্রযুক্তি, মেধা, পরিশ্রম ও বিনিয়োগের মাধ্যমে কৃষক লাভবান হতে পারে। এর প্রকৃষ্ট দৃষ্টান্ত হাটহাজারীর ধলই ইউনিয়ন ছোট কাঞ্চনপুর এলাকার কৃষক মো. আবুল হোসেন মানিক। তিনি অফসিজনে আকর্ষনীয় মনোলোভ হলুদ তরমুজ উৎপাদন করে কৃষিক্ষেত্রে এক অনন্য নজির স্থাপন করেছেন। তার জমিতে ফলানো ব্যতিক্রমী এই তরমুজ ক্ষেত দেখতে প্রতিদিন লোকজনের সমাবেশ ঘটছে। ফলে অফসিজনে তরমুজ চাষে তার থেকে দেখে অনেকেই আগ্রহী হয়ে উঠেছে। অধিক মূল্যে বিক্রি করতে পেরে তিনি ও অনেক খুশি।
উচ্চমূল্যের ফসল হিসেবে অফসিজন হলুদ তরমুজের আবাদে কৃষকের আগ্রহ বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। হাটহাজারী উপজেলার ছোটকাঞ্চনপুর গ্রামে এবার আগাম ফসল হিসেবে হলুদ তরমুজের আবাদ হয়েছে। তরমুজের হলুদ প্রজাতির গোল্ডেন ক্রাউন ও ডায়ানা জাতের এবং কালো প্রজাতির ব্ল্যাকবেবি জাতের তরমুজ এবার প্রথমবারের মত আগাম ফসল হিসেবে আবাদ হয়েছে।
সরেজমিনে দেখা যায়, তরমুজের প্লটে প্রায় ৬৫০টি গাছ রয়েছে এবং প্রতিটি গাছে ২টি করে ফল রাখা হয়েছে। প্রতিটি ফলের গড় ওজন প্রায় ২.৫ কেজি। এ বিষয়ে কৃষক মো. আবুল হোসেন মানিকের সাথে কথা বলে জানা যায় উপজেলা কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধানে ও সহযোগিতায় সে এবার প্রথমবারের মত হলুদ ও কালো জাতের অফসিজন তরমুজ চাষ করেছে। এতে এক বিঘা জমিতে তার মোট খরচ হয়েছে প্রায় ৪৫ হাজার টাকা। ১ লাখ টাকার মত নিট লাভ থাকবে বলে তিনি জানিয়েছে। বর্তমানে প্রতি কেজি তরমুজ সে ১০০ টাকা করে বিক্রি করছে।
উপজেলা কৃষি অফিসার মো. আল মামুন শিকদার বলেন, উপজেলা কৃষি অফিসের নিজস্ব উদ্যোগ, লজিস্টিক্যাল ও টেকনোলজিক্যাল সাপোর্ট দিয়ে কৃষক মো. আবুল হোসেন মানিককে উদ্ভুদ্ধ করণের মাধ্যমে আগাম ফসল হিসেবে হলুদ তরমুজ চাষ করানো হয়েছে। উচ্চমূল্যের ফসল হিসেবে ভোক্তা পর্যায়ে হলুদ তরমুজের চাহিদা থাকায় আমদানি নির্ভরতা কমাতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অফটাইম তরমুজ আবাদে কেউ আগ্রহী হলে উপজেলা কৃষি অফিস থেকে তাকে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে।
এ বিষয়ে উপসহকারী কৃষি কর্মকর্তা আল মামুন সিকদার জানান, তরমুজের বাম্পার ফলনে কৃষকের মুখের হাসি ছড়িয়ে পড়ুক সকল কৃষকের মাঝে। কেউ এ ধরনের চাষ করতে চাইলে তাকেও আমরা সহযোগিতা করবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন