শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ওয়ার্ল্ড ডেন্টিস্টস্ ডে-২০২২

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

‘ওয়ার্ল্ড ডেন্টিস্টস্ ডে’ প্রতি বছর ৬ই মার্চ তারিখে পালিত হয়ে থাকে। আপনার দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে সারা বছরই ডেন্টিস্টরা সাহায্য করে থাকেন। একজন ডেন্টিস্ট ডেন্টাল সার্জন নামেও পরিচিত। এ বছর ৬ই মার্চ রোববার ২০২২ সালের ওয়ার্ল্ড ডেন্টিস্টস্ ডে পালিত হবে। সাধারণত দিনের শুরু হয় ডাক্তারদের একটি বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে। এছাড়া দাঁতের যত্নে, দাঁত এবং মুখের রোগ প্রতিরোধ এবং করণীয় সম্পর্কে বিভিন্ন সেমিনারে আলোচনা করা হয়।

দাঁতের যত্নে করণীয়ঃ
প্রতিদিন সকালে নাস্তার পর এবং রাতে ঘুমানোর আগে অবশ্যই দাঁত ব্রাশ করতে হবে। প্রয়োজনে দুই দাঁতের মধ্যবর্তী ফাকা স্থানে অর্থ্যাৎ ইন্টারডেন্টাল স্পেসে জমে থাকা খাদ্যকণা পরিষ্কার করার জন্য ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে।

কি ধরণের টুথব্রাশ ব্যবহার করবেন?ঃ
একটি নরম ফাইবারযুক্ত টুথব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করবেন। টুথব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করার পর আপনার টুথব্রাশ পরিবারের সবার টুথব্রাশের সাথে না রেখে আলাদা স্থানে রাখুন। একটি টুথব্রাশ প্রতি ২ থেকে ৩ মাস পর পর পরিবর্তন করা প্রয়োজন। টুথব্রাশের ব্রিসলগুলো যদি সোজা না থাকে অর্থ্যাৎ বাকা হয়ে যায়, তখন সেই টুথব্রাশ আর কার্যকর থাকে না।

টুথপেস্টঃ
একটি ভালো টুথপেস্ট ব্যবহার করবেন। টুথপেস্ট পরিবর্তন করে ব্যবহার করা ভালো। কারণ সব টুথপেস্টে সব ধরণের উপাদান দেওয়া সম্ভব হয় না। আমাদের অনেকেরই ধারণা ফ্লোরাইড সবসময়ই উপকারী। আসলে কথাটি মোটেও ঠিক নয়। ফ্লোরাইড পাওয়া যায় পানি, খাবার এবং টুথপেস্টে। গবেষণায় দেখা যায়, অতিরিক্ত ফ্লোরাইড মাঝে মাঝে ক্যান্সার সৃষ্টি করতে পারে। যদিও এর পক্ষে জোরালো প্রমাণ নাই, তারপরেও কোনো এলাকার পানিতে অতিরিক্ত ফ্লোরাইড থাকলে বোতলজাত পানি পান করতে পারেন এবং ফ্লোরাইডবিহীন টুথপেস্ট ব্যবহার করতে হবে। অতিরিক্ত ফ্লোরাইডের কারণে দাঁতে ফ্লোরোসিস হয়ে থাকে। এর ফলে, সামনের দাঁতে সাদা অথবা বাদামী দাগ পড়তে পারে। ফ্লোরোসিস হলে আপনার দাঁত ভঙ্গুর হতে পারে। তবে মাঝে মাঝে ফ্লোরাইড আপনার দাঁতের জন্য উপকারী। যে কথাটি সবার মনে রাখতে হবে, তা হলো মাত্রাতিরিক্ত ফ্লোরাইড যুক্ত টুথপেস্ট ব্যবহার করবেন না এবং অতিরিক্ত ফ্লোরাইড সম্বৃদ্ধ পানি পান করবেন না।

দন্তক্ষয় হলে কি করবেন?ঃ
প্রতিদিন দাঁতের স্বাভাবিক যত্ন না নিলে দাঁতে দন্তক্ষয় বা ডেন্টাল ক্যারিজ হতে পারে। দন্তক্ষয় দেখা দিলে অবশ্যই ডাক্তারের কাছে গিয়ে ফিলিং করিয়ে নিতে হবে। দাঁতের ক্ষয়কে অনেক সময় রোগীরা অবহেলা করে থাকেন। ফলে সুক্ষ একটি দাঁতের ক্ষয় থেকে দাঁতের মজ্জা পর্যন্ত আক্রান্ত হয়ে মজ্জায় প্রদাহ সৃষ্টি করে। পর্যায়ক্রমে দাঁতের এ সংক্রমণ দাঁতের গোড়ার কোষে বিস্তৃতি লাভ করে। চিকিৎসা না নিলে খুব দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ে। সংক্রমণের মাত্রা বেশী হলে হাড় পর্যন্ত ছিদ্র হয়ে যেতে পারে। সংক্রমণ মুখের কোষ বা কলায় বিস্তৃতি লাভ করে, যাকে ডাক্তারী ভাষায় স্পেস ইনফেকশন বলা হয়। এ ধরণের স্পেস ইনফেকশনকে লাডউইগস্ এনজাইনা বলা হয়। লাডউইগস্ এনজাইনাকে সাব ম্যান্ডিবুলার বা সাব লিংগুয়াল স্পেস সংক্রমণও বলা হয়। শুধু ডেন্টাল ক্যারিজ নয় বরং ডেন্টাল সংক্রমণ থেকেও এমনটি হতে পারে।

করণীয়ঃ
দাঁতের যত্নে এবং মুখের স্বাস্থ্য ভালো রাখতে হলে অবশ্যই দিনে দুই বার দাঁত ব্রাশ করতে হবে। ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে। মিস্টি এবং আঠালো কার্বোহাইড্রেট জাতীয় খাবার যতটুকু সম্ভব বর্জণ করতে হবে। কফি বা চা পানের পর একটু পানি মুখে দিয়ে কুলকুচি করে খেয়ে ফেললে মিষ্টি লালাযুক্ত তরল অংশ ওয়াশ আউট হয়ে যায়। বাচ্চাদের চকলেট মুল খাবারের যেমন লাঞ্চ বা ডিনারের আধঘন্টা আগে দিলে খাবার গ্রহণের সাথে মিষ্টি অংশ অপসারিত হয়।

উপসংহারঃ
ওয়ার্ল্ড ডেন্টিস্টস্ ডে পালিত হয় ডেন্টিস্ট বা ডেন্টাল সার্জনদের প্রশংসা করার জন্য এবং ধন্যবাদ জানানোর জন্য। আপনিও আপনার ডাক্তারকে এই দিনে ধন্যবাদ জানাতে পারেন। এছাড়া ওয়ার্ল্ড ডেন্টিস্টস্ ডে এর মাধ্যমে জণগণের মাঝে দাঁতের যত্নে সচেতনতা সৃষ্টি করা যায় এবং দাঁত ও মুখের যত্নে জণগণকে উদ্বুদ্ধ করা যায়। দাঁতের যত্নে ডেন্টাল চেক-আপের বিষয়টি সাধারণ জণগণকে উৎসাহিত করে এ দিনটি উদযাপনের মাধ্যমে। অন্যান্য বছরের ন্যায় বাংলাদেশেও এ দিনটি ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায় প্রাতিষ্ঠানিকভাবে পালিত হবে। আপনার ডেন্টিস্টের সাথে থাকুন, দাঁত সুস্থ্য রাখুন।

ডাঃ মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল ঃ ০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল ঃ dr.faruqu@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন