শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল সিঙ্গাপুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:২২ পিএম

ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযানের প্রতিক্রিয়ায় বিরল ব্যবস্থা নিতে যাচ্ছে সিঙ্গাপুর। পশ্চিমা দেশগুলোর মতো এবার সিঙ্গাপুরও জানিয়েছে যে, তারা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে। আজ শনিবার বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিঙ্গাপুর আজ শনিবার রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের একটি তালিকা প্রকাশ করেছে। এই তালিকার মধ্যে রয়েছে কৌশলগত জিনিসপত্রের রপ্তানি নিয়ন্ত্রণ ও আর্থিক ব্যবস্থা। মার্কিন গণমাধ্যম সিএনএন সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।
এক বিবৃতিতে সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আমরা অস্ত্র রপ্তানির ওপর নিয়ন্ত্রণ আরোপ করব। কারণ অস্ত্রগুলো ইউক্রেনীয়দের ক্ষতি করতে পারে। একই সঙ্গে আক্রমণাত্মক সাইবার অপারেশনে অবদান রাখতে পারে এই কৌশলগত অস্ত্রগুলো।
সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণনান এর আগে সংসদে বলেছিলেন, রাশিয়ার বিরুদ্ধে যথাযথ নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ আরোপ করার জন্য অন্যান্য সমমনা দেশের সঙ্গে একযোগে কাজ করবে সিঙ্গাপুর।
এদিকে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার কিছু ব্যাংকের ওপর রপ্তানি নিয়ন্ত্রণ, আর্থিক লেনদেনের ওপর সীমা আরোপ, ক্রিপ্টোকারেন্সি লেনদেনের ওপর বিধিনিষেধ আরোপ এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংককে সহায়তা করতে পারে এমন পরিষেবাগুলো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সিঙ্গাপুর।
দক্ষিণ-পূর্ব এশিয়ান নেশনস অ্যাসোসিয়েশনের অন্যান্য সদস্যরা রাশিয়ার আগ্রাসনের নিন্দা করলেও, আঞ্চলিক প্রতিবেশীদের মধ্যে সিঙ্গাপুরই প্রথম দেশ, যে কিনা নিষেধাজ্ঞা আরোপের পথে হাঁটছে।
উল্লেখ্য, এশিয়ার অর্থনৈতিক হাব হিসেবে পরিচিত সিঙ্গাপুরের পক্ষ থেকে অন্য কোনো দেশের ওপর নিষেধাজ্ঞা জারির ঘটনা খুবই বিরল। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন