সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

হাদিসুরের লাশ দেশে আনতে তিন মিশন কাজ করছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৫:২৭ পিএম

ইউক্রেনের অলভিয়া বন্দরে আটকে থাকা বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’তে রকেট হামলার ঘটনায় নিহত হাদিসুর রহমানের লাশ দেশে ফেরাতে একসঙ্গে তিনটি মিশন কাজ করছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব-ইউরোপ) শিকদার বদিউজ্জামান।

বুধবার (৯ মার্চ) দুপুরে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলার সমৃদ্ধি জাহাজের ২৮ নাবিক রোমানিয়া থেকে বাংলাদেশে ফেরত আসার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহ এখনও ইউক্রেনে রয়েছে। যত দ্রুত সম্ভব তার মরদেহ দেশে ফেরাতে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেব। তবে কত দিনের মধ্যে মরদেহ নিয়ে আসা সম্ভব হবে, তার সঠিক সময় বলা মুশকিল।ইউক্রেনে যুদ্ধ চলার কারণে সেখানে কেউ প্রবেশ করতে পারছেন না। তবে তার মরদেহ দেশে আনতে আমরা যথেষ্ট আন্তরিক। বিষয়টি নিয়ে ইতোমধ্যে আমাদের তিনটি মিশন একসঙ্গে কাজ করছে।

শিকদার বদিউজ্জামান বলেন, আমরা অত্যন্ত আনন্দিত। কারণ, ইউক্রেনে যুদ্ধাবস্থা থেকে তাদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনতে পেরেছি। পোল্যান্ড, সোমালিয়া ও অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের দূতাবাসসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় তাদের উদ্ধার করা সম্ভব হয়েছে বলে তিনি জানান।

হাদিসুরের পরিবারকে ক্ষতিপূরণের বিষয়ে তিনি বলেন, ‘আমরা তার মরদেহ দেশে ফেরানোর ব্যাপারে কাজ করছি, সেটা সম্পন্ন হোক। তারপর ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য যা করণীয়, তা আমরা করব।’

শিকদার বদিউজ্জামান বলেন, দেশে ফেরা ২৮ নাবিক পুরোপুরি সুস্থ আছেন।তবে তারা ট্রমাটাইজড। তাদের মেডিকেল টেস্টসহ প্রাথমিক চিকিৎসা শেষে পরিবারের কাছে যাওয়ার সুযোগ দেওয়া হবে।’

এর আগে ইউক্রেনে আটকে পড়া জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক দেশে পৌঁছান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন